• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিলুপ্ত ছিটমহল ও চরে আমিষের উৎপাদন বাড়ানোর উদ্যোগ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

দেশের উত্তরাঞ্চলে বিলুপ্ত ছিটমহলে প্রাণিজ আমিষের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। একইসঙ্গে দেশের নদীবিধৌত চরাঞ্চলেও একই উদ্যোগ নেওয়া হয়েছে। বিলুপ্ত ছিটমহল ও নদীবিধৌত চরাঞ্চলে প্রাণিজ আমিষের উৎপাদন ও প্রাপ্যতা নিশ্চিতের পাশাপাশি প্রাণিসম্পদ বাড়ানো এবং লাগসই প্রযুক্তি সম্প্রসারণ করা সরকারের উদ্দেশ্য। এ লক্ষ্যে ১২৮ কোটি ৯৬ লাখ টাকার প্রকল্প গ্রহণ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ‘বিলুপ্ত ছিটমহল ও নদীবিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে রংপুর বিভাগের চার জেলার ৯টি উপজেলার ২৬টি ইউনিয়নের ৮৬টি বিলুপ্ত ছিটমহল এবং রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের ৯টি জেলার ৪০টি উপজেলার ১৭৫টি ইউনিয়নের এক হাজার চারটি নদীবিধৌত চরের চার লাখ সাত হাজার ১২টি পরিবার উপকৃত হবে।

সূত্র জানিয়েছে, রংপুর বিভাগের পঞ্চগড় জেলার সদর, বোদা ও দেবীগঞ্জ উপজেলা; নীলফামারীর ডিমলা উপজেলা; কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ও ফুলবাড়ি উপজেলা এবং লালমনিরহাট জেলার সদর, হাতিবান্ধা ও পাটগ্রাম উপজেলায় অবস্থিত ছিটমহলে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এছাড়া রংপুর জেলার গঙ্গাচড়া; নীলফামারী জেলার জলঢাকা ও ডিমলা; লালমনিরহাট জেলার সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতিবান্ধা ও পাটগ্রাম উপজেলা; কুড়িগ্রাম জেলার সদর, রাজারহাট, উলিপুর, রৌমারী, রাজিবপুর, চিলমারী, ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী উপজেলা; গাইবান্ধা জেলার সদর, সুন্দরগঞ্জ, সাঘাটা ও ফুলছড়ি উপজেলা; জামালপুর জেলার সদর, মেলান্দহ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, সারিষাবাড়ি ও বকশীগঞ্জ উপজেলা; বগুড়ার ধুনট, সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা; সিরাজগঞ্জ জেলার সদর, কাজিপুর, উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী এবং পাবনা জেলার সদর, ঈশ্বরদী, বেড়া ও সুজানগর উপজেলার নদীবিধৌত চরে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রকল্পটি ২০২২ সালের ৩০ জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য ঠিক করা হয়েছে। সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া ১২৮ কোটি ৯৬ লাখ টাকার প্রকল্পটি ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপিতে বরাদ্দবিহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্প হিসেবে অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পটি ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদন পেয়েছে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশনে জমা দেওয়া প্রকল্প প্রস্তাবনায় জানা গেছে, প্রকল্পের আওতায় শুরুতেই ৪ লাখ ৭ হাজার ১২টি সুফলভোগী পরিবার নির্বাচন করে তাদের মধ্যে বিভিন্ন ধরনের প্যাকেজ অনুদান বিতরণ করা হবে। এসব পরিবার সরকারের কাছ থেকে পাওয়া অনুদানে গরু, মহিষ, ছাগল ও হাঁস-মুরগির খামার গড়বেন। প্রকল্প এলাকায় ২১৫টি ঘাসের প্রদর্শনীর জন্য প্লট তৈরি করা হবে। যেখান থেকে খামরে পালিত গবাদি পশুর খাদ্যের যোগান দেওয়া হবে। ২১৫টি সাইলেজ প্রদর্শনী এবং ২০১টি বায়োগ্যাস প্ল্যান্ট প্রদর্শনী স্থাপন করা হবে। সুফলভোগী খামারি ও প্রকল্প এলাকা সংলগ্ন ৮টি সরকারি খামারে প্রাণিখাদ্য সরবরাহ করা হবে। ২০১ জন খণ্ডকালীন ফিল্ড ফ্যাসিলিটেটর নিয়োগ এবং তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং উপকরণ সরবরাহ করা হবে। ৪৭ হাজার ৪৪২ জন সুফলভোগী ও কর্মকর্তা-কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

কমিশন সূত্র জানিয়েছে, সরকারের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার চতুর্থ অধ্যায়ে প্রাণিসম্পদ সাব-সেক্টরের বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহের মধ্যে প্রাণিজাত খাদ্য ও গোখাদ্যের ব্যবস্থাপনাকে অন্যতম চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই প্রকল্পের আওতায় বিলুপ্ত ছিটমহল ও নদীবিধৌত চরাঞ্চলের অবহেলিত জনসাধারণের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। একইসঙ্গে প্রাণিসম্পদ উৎপাদনের (গবাদিপশু, হাঁস-মুরগি ইত্যাদি) এবং উন্নত জাতের ঘাস উৎপাদন ও সংরক্ষণের ওপর প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর করা হবে। এতে বিলুপ্ত ছিটমহল ও নদীবিধৌত চরাঞ্চলে আমিষের চাহিদাপূরণ করে জীবন মান উন্নয়ন সম্ভব হবে। এসব বিবেচনায় আলোচ্য প্রকল্পটি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সংগতিপূর্ণ।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে বিলুপ্ত ছিটমহল ও নদীবিধৌত চরাঞ্চলের মানুষ আধুনিক পদ্ধতিতে সমন্বিত প্রাণিসম্পদ উৎপাদনের লক্ষ্যে আধুনিক ব্যবস্থাপনা, উন্নত জাতের ঘাস উৎপাদন ও সংরক্ষণ এবং প্রযুক্তি হস্তান্তর করতে পারবে। এতে কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন এবং আমিষের চাহিদা পূরণের সুযোগ সৃষ্টি হবে।
এ প্রসঙ্গে বিলুপ্ত পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার দহলা খাগড়াবাড়ি ছিটমহলের চেয়ারম্যান খায়রুল ইসলাম জানান, ছিটমহল বিলুপ্তির পর অত্র এলাকায় ব্যাপক উন্নয়ন হয়েছে এবং এখনও হচ্ছে। এই সময় এ ধরনের একটি প্রকল্প ছিটমহলবাসীর জন্য আশীর্বাদ। এর ফলে ছিটমহলে জীবনযাত্রার মান বাড়বে।