• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

‘বুলবুলে’র আঘাতে সুন্দরবনে কোটি টাকার ক্ষতি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

 

ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার গতিতে বাতাসের শক্তি নিয়ে উপকূলে আছড়ে পড়া ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে সুন্দরবনের প্রায় সাড়ে ৪ হাজার গাছ-পালা ক্ষতিগ্রস্থ হয়েছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্থ হয়েছে বন বিভাগের বেশ কিছু অবকাঠামো। সব মিলিয়ে বুলবুলের তাণ্ডবে সুন্দরবনে প্রায় এক কোটি ১৩ লাখ ২১ হাজার ৯শ টাকার ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।
রবিবার (১৭ নভেম্বর) সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তারা এমন তথ্য নিশ্চিত করেছেন।
সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. বশিরুল আল মামুন জানান, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব মূলত সুন্দরবনের পশ্চিম বিভাগে বেশি ছিল। কিন্তু এই আঘাতে মারাত্মক কোনো ক্ষতি হয়নি সুন্দরবনের। এমনকি এই এলাকায় কোনো প্রকার বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতির আলামতও পাওয়া যায়নি। তবে, বুলবুলের আঘাতে সুন্দরবনের পশ্চিম বিভাগে মোট চার হাজার দুইটি গাছ ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে টাকার অঙ্কে এই ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৪১ লাখ ৭৪ হাজার ৯শ টাকা। এছাড়া বন বিভাগের অবকাঠামোগত ক্ষতির পরিমাণ প্রায় ২৩ লাখ ২৫ হাজার টাকা।
বন বিভাগের এই কর্মকর্তা বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের গ্রাসে গাছ-পালার যেই ক্ষতি সাধিত হয়েছে তা সুন্দরবন নিজেই পুষিয়ে নিতে সক্ষম হবে। তবে, এজন্য সুন্দরবনকে সময় দেওয়া প্রয়োজন। আর আমরাও সেভাবেই পদক্ষেপগুলো নিতে শুরু করেছি।
তিনি জানান, বুলবুলের ভয়াবহ তাণ্ডবে সুন্দরবনের আওতাধীন সাতক্ষীরা রেঞ্জের পুষ্পকাঠি ফরেস্ট স্টেশনের ঘর, কদমতলার এফজি ব্যারাক ও রান্নাঘর, কাঠেশ্বর অফিসের ছোট ট্রলার এবং রান্নাঘর, কোবাদক স্টেশনের কাঠের ১শ ফুট দৈর্ঘ্যের জেটি, ব্যারাক ও রান্নাঘর, চুনকুড়ি স্টেশনের সোলার প্যানেলসহ দোবেকি টহল ফাঁড়ির ৪০ ফুট দীর্ঘ পন্টুন ও নলিয়ান রেঞ্জ অফিসে যাতায়াতের রাস্তা এবং অফিস ঘিরে থাকা গাছপালার অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে।
এ দিকে, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান জানিয়েছেন, সুন্দরবনের পূর্ব জোনে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবলীলা তেমন একটা ছিল না। কিন্তু এরপরও যাচাই-বাছাই শেষে এই অংশে ৫৮৭টি গাছ-পালার ক্ষতির আলামত পাওয়া গেছে। তবে, বন্য পশু-পাখির কোনো ধরনের ক্ষতির আলামত পাওয়া যায়নি। এছাড়া সুন্দরবনের পূর্ব অংশে বন বিভাগের অবকাঠামোগত ক্ষতির পরিমাণ প্রায় ৩৯ লাখ ৬০ হাজার টাকা। প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বনের মধ্যে ছয়টি আবাসিক ভবন ছাড়াও ১৭টি অনাবাসিক ভবন, ১০টি জেটি, তিনটি জলযানসহ ১৯টি অন্যান্য স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে বলেও জানান তিনি।