• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:

বুয়েটে অবৈধভাবে কমিটি দিলো ছাত্রদল, বিশিষ্টজনদের সমালোচনা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ জুলাই ২০২০  

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সনি হত্যায় কলঙ্কিত বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদল নতুন করে সৃষ্টি করেছে বিতর্ক। বুয়েটে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ থাকলেও অবৈধভাবে সেখানে কমিটি ঘোষণা করেছে ছাত্র সংগঠনটি।

শুক্রবার (২৪ জুলাই) রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুয়েট ছাত্রদলের এই কমিটি ঘোষণা করা হয়। এতে আসিফ হোসেন রচিকে আহ্বায়ক এবং আলী আহমদকে সদস্য সচিব করা হয়। কমিটির মোট সদস্য রাখা হয়েছে ৫ জন।

ছাত্রদলের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নব-নির্বাচিত নেতৃবৃন্দকে আগামী এক মাসের মধ্যে ইউনিটের পূর্ণাঙ্গ তালিকা করে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের কাছে জমা দিতে হবে।

বুয়েটে কমিটি দে‌ওয়ার সত্যতা নিশ্চিত করে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল গণমাধ্যমকে বলেন, আমরা এই কমিটি দিয়েছি। এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

এর আগে গত বছরের অক্টোবরে বুয়েটে একটি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই নিষেধাজ্ঞা অমান্য করে কমিটি দিয়ে সমালোচনায় পড়েছে ছাত্রদল।

এদিকে এ প্রসঙ্গে বুয়েটের ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ‘আমার নিজ ক্ষমতায় বুয়েটের সব রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করছি। এখন থেকে ছাত্ররাজনীতির সঙ্গে কেউ জড়িত থাকলে ডিসিপ্লিনারি বোর্ডের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।’

নাম প্রকাশে অনিচ্ছুক বুয়েটের এক অধ্যাপক বলেন, ‘যেখানে বুয়েটে সব ধরনের রাজনীতিই নিষিদ্ধ, সেখানে ছাত্রদল কীভাবে কমিটি ঘোষণা করে বুঝলাম না। এই কমিটি ঘোষণা করে তারা চরম বিতর্কিত এক কাজ করলো। অবশ্য ছাত্রদলের এমন কর্মকাণ্ড নতুন নয়। ২০০২ সালের ৮ জুন এই ক্যাম্পাসের মেধাবী শিক্ষার্থী সাবেকুন নাহার সনিকে ছাত্রদলই হত্যা করেছিল। যদিও তৎকালীন বিএনপি সরকার এর কোনও ব্যবস্থাই নিতে পারেনি।’