• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বৈশ্বিকভাবে অর্থপাচার মোকাবিলা করতে হবে : অর্থমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থপাচার একটি বৈশ্বিক সমস্যা। তাই সব দেশ মিলে এ সমস্যা মোকাবিলা করতে হবে। রোববার (১৭ নভেম্বর) হোটেল ইন্টার কন্টিনেন্টালে ‘অর্থপাচার রোধে জাতীয় কৌশল প্রণয়ন এবং সন্ত্রাসে অর্থায়ন রোধ ২০১৯-২০২১’ বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন। অর্থ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এ সেমিনারের আয়োজন করে।

দেশ থেকে অর্থপাচার, দুর্নীতি ও সন্ত্রাস দূর করার প্রতিশ্রুতি দিয়ে অর্থমন্ত্রী বলেন, দুর্নীতি ও সন্ত্রাস হলো দেশের শত্রু। অর্থপাচার বাংলাদেশের জন্য হুমকি স্বরূপ। ইতিমধ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তবে শুধু একা বাংলাদেশের নয়, মানবকল্যাণের জন্য সারা বিশ্বকে এক হতে হবে।

তিনি বলেন, এ ধরনের হুমকি ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে টিকে থাকতে দেয়া যায় না। অর্থপাচার জলবায়ু সংকটের মতো ভয়াবহ যা একটি দেশের পক্ষে মোকাবিলা সম্ভব নয়। অর্থপাচার সারা পৃথিবীর জন্য এক বিরাট সংকট। এটি অর্থনীতির যেমন ক্ষতি করে তেমনি দেশের মানুষকেও ধ্বংস করে দেয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, অর্থপাচারের মত বৈশ্বিক সমস্যার সমাধান বিশ্বের সব দেশ মিলে করতে হবে।

তিনি বলেন, দুর্নীতি শুরু হয় অর্থপাচারের মাধ্যমে। বাংলাদেশ সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানোর পাশাপাশি অর্থপাচারেও একই মনোভাব দেখিয়ে যাচ্ছে। বিশ্ব ও আঞ্চলিক বিভিন্ন সংস্থার সঙ্গে বাংলাদেশ অর্থপাচার রোধে কাজ করে যাচ্ছে। এ কাজে আরও আন্তর্জাতিক সহায়তা দরকার বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ জানান, অর্থপাচার সংক্রান্ত অপরাধে দুদকের করা মামলায় সাজা দেয়া হচ্ছে। শুধু সন্ত্রাসে অর্থায়ন হয় না, বরং দেশের পুঁজি অন্য জায়গায় স্থানান্তর হচ্ছে, যা দেশের অর্থনৈতিক বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এ বিষয়ে তদন্ত এবং বিচার প্রক্রিয়া পরস্পর সম্পৃক্ত।

বাংলাদেশে অর্থপাচার সংক্রান্ত অপরাধ প্রতিরোধে তদন্তকারী কর্মকর্তা, আইনজীবী এবং সংশ্লিষ্ট বিচারকদের প্রশিক্ষণে সহায়তার আহ্বান জানান দুদক চেয়ারম্যান।