• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

ভাষাশিক্ষা প্রোগ্রামে শিক্ষকদের আবেদন আহ্বান মার্কিন দূতাবাসের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ জুন ২০২০  

ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট (এফএলটিএ) প্রোগ্রামের জন্য বাংলাদেশের কনিষ্ঠ পর্যায়ের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আবেদন আহ্বান করছে যুক্তরাষ্ট্র দূতাবাস। এ প্রোগ্রাম চলবে ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালে মে পর্যন্ত।

এই প্রোগ্রামের জন্য আবেদনের শেষ তারিখ আগামী ৩১ জুলাই। ঢাকার মার্কিন দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মার্কিন দূতাবাস জানায়, ফুলব্রাইট এফএলটিএ হচ্ছে নয় মাসের একটি নন ডিগ্রি প্রোগ্রাম। এর প্রধান লক্ষ্য যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি ভাষাশিক্ষা কার্যক্রম জোরদার করা। পাশাপাশি ইংরেজি ও সংশ্লিষ্ট ক্ষেত্রের জুনিয়র স্তরের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি, ইংরেজি ভাষার মান উন্নয়ন করা এবং যুক্তরাষ্ট্র এবং এর সংস্কৃতি ও মূল্যবোধ সম্পর্কে তাদের জ্ঞান ও ধারণা বৃদ্ধি করার সুযোগ দেয়া।

যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, বাংলাদেশ থেকে যাওয়া ফুলব্রাইট এফএলটিএ- অংশগ্রহণকারীরা সাধারণত আমেরিকান শিক্ষার্থীদের বাংলাভাষা শেখান। শিক্ষক এবং শিক্ষার্থীরা একে অপরের সংস্কৃতি সম্পর্কে জানতে পারেন এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া গড়ে তোলেন। অংশগ্রহণকারীরা ভাষাশিক্ষা কার্যক্রমে সপ্তাহে ২০ ঘণ্টা পর্যন্ত সহায়তা দিয়ে থাকেন। এছাড়া তাদের প্রতি সেমিস্টারে অন্তত দুটি কোর্সে ভর্তি হতে হয়, যার একটি অবশ্যই হতে হবে ‘আমেরিকান স্টাডিজ’। এফএলটিএতে অংশগ্রহণকারীরা সাংস্কৃতিক অনুষ্ঠান, ভাষাক্লাব এবং আলোচনার গ্রুপ ইত্যাদি আয়োজন ও পরিচালনায় সহায়তা করবেন। অন্যান্য পাঠ্যক্রমবহির্ভূত কার্যক্রম এবং বিভিন্ন স্থানীয় আউটরিচ প্রকল্পের মাধ্যমে স্থানীয় সম্প্রদায়ের সাথে যোগাযোগও গড়ে তুলবেন তারা।

প্রোগ্রামের সব অংশগ্রহণকারীর যাতায়াতের বিমান টিকিট, থাকা-খাওয়া এবং আনুষঙ্গিক ব্যয়ের জন্য একটি মাসিক উপবৃত্তি, একটি বইভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বীমা, ভ্রমণভাতা ও অতিরিক্ত লাগেজ ভাতা পাবেন। প্রোগ্রামের সময় পরিবারের সদস্যদের অংশগ্রহণকারীদের সঙ্গে থাকার অনুমতি নেই।

প্রার্থীদের অবশ্যই এই ঠিকানায় অনলাইন আবেদন প্রক্রিয়ার মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে: apply.iie.org/flta2021। আবেদন সম্পর্কিত বিস্তারিত নিয়মাবলি এখানে পাওয়া যাবে: bd.usembassy.gov/education-culture/student-exchange-programs

আরও তথ্যের জন্য সংস্কৃতিবিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানার সঙ্গে [email protected] এ ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে।