• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

ভুল তথ্য ঠেকাতে যৌথভাবে কাজ করছে ভাইবার-হু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত ভুল তথ্য ছড়ানো ঠেকাতে বহুভাষিক চ্যাটবটের মাধ্যমে যৌথভাবে কাজ করছে রাকুতেন ভাইবার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (১ এপ্রিল) সন্ধ্যায় এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যম এ তথ্য জানোনা হয়।

এতে বলা হয়, করোনা নিয়ে দ্রুত ছড়িয়ে পড়া ভুল সংবাদ ও মিথ্যা তথ্য ঠেকানোই বিশ্বব্যাপী খুব শিগগিরই ভিন্ন ভাষায় এটি পাওয়া যাবে। স্বাস্থ্যবিষয়ক সঠিক তথ্য অনুসন্ধানকারীদের সহায়তার জন্য চ্যাটবটটি ইতোমধ্যে ইংরেজি, আরবি ও রুশ ভাষায় পাওয়া যাচ্ছে। এটি বাংলাসহ আরও ২০টি ভাষায় অনুবাদ করা হবে। এই বৈশ্বিক মহামারি নিয়ে সদ্য পাওয়া সংবাদ এবং এ নিয়ে জানতে চাওয়া সাধারণ প্রশ্নগুলোর ওপর চ্যাটবটটিতে গুরুত্বারোপ করা হয়েছে।

চ্যাটবটটির 'লেটেস্ট নিউজ' বিভাগের মাধ্যমে হু'র ওয়েবসাইট থেকে ভাইরাস সংক্রান্ত হালনাগাদ তথ্য সবার কাছে পৌঁছে যাবে। চ্যাটবটটির অন্যান্য বিভাগগুলো: প্রটেক্ট ইউরসেল্ফ, মাস্ক ইউজেস, ট্রাভেল রেকমেন্ডেশনস ও মিথ। ভাইরাস সম্পর্কে ব্যবহারকারীর কতটুকু জানে তা যাচাই করার জন্য চ্যাটবটটির মিথ বিভাগে রয়েছে অংশগ্রহণমূলক কুইজ। এই ভাইরাস মোকাবিলায় কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ডের মাধ্যমে হুকে অর্থসাহায্য দিতে ব্যবহারকারীদের জন্য ‘ডোনেট নাউ’ বাটন রাখা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রস আধানম গেব্রিয়াসুস বলেন, উদ্ভাবনী ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে নির্ভরযোগ্য স্বাস্থ্যবিষয়ক তথ্য মানুষের কাছে পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য। তথ্যই শক্তি এবং এই বৈশ্বিক মহামারির সময় সঠিক তথ্যই মানুষকে বাঁচাতে পারে।

রাকুতেন ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জামেল আগাওয়া বলেন, প্রতিকূল এই সময়ে মানুষকে সবসময় কানেক্টেড রাখতে আমরা কাজ করছি। পাশাপাশি স্থানীয় ও পৃথিবীর বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানগুলোকে গুরুত্বপূর্ণ হালনাগাদ তথ্য ও ভুল সংবাদ মোকাবিলায় সহযোগিতা করছি।

তিনি বলেন, এই সঙ্কটপূর্ণ সময়ে ব্যক্তি ও সমাজের সবাইকে প্রয়োজনীয় তথ্য দেওয়ার মাধ্যমে সুস্থ রাখতে রাকুতেন ভাইবার ও ডব্লিউএইচও যৌথভাবে কাজ করছে। আপনারা চ্যাটবটটি ব্যবহার করুন এবং আত্মীয়-স্বজনদের সঙ্গে এটি শেয়ার করে তাদের সুরক্ষিত হতে সাহায্য করুন। এখন ডিজিটাল মাধ্যমই নিরাপদ। এরই মধ্যে বিশ্বজুড়ে ভাইবার ব্যবহারকারীরা বিনামূল্যে এই চ্যাটবটটি ব্যবহার করতে পারছেন। বিশ্বজুড়ে চলমান এই অবরুদ্ধকালীন সময়ে যেসব স্বাস্থ্যকর্মীরা ভাইরাস প্রতিরোধে সামনে থেকে কাজ করছেন তাদের সহায়তায়র পাশাপাশি মানুষকে উজ্জীবিত করতে ও ইতোবাচক মনোভাব তৈরিতে ভাইবার বিশেষ স্টিকার প্যাক উন্মোচন করছে। ভাইবার স্টিকার মার্কেট থেকে যেসব ব্যবহারকারী প্যাকটি ডাউনলোড করবেন তারা তাৎক্ষণিকভাবে চ্যাটবটে প্রবেশের সুযোগ পাবেন। বটটি এই লিংকের vb.me/c6e9fa মাধ্যমেও পাওয়া যাবে।