• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাদার কেয়ার সেবা উদ্বোধন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৯  

মঠবাড়িয়া প্রতিনিধিঃ
অপরিণত বয়স ও কম ওজনে জন্ম নেওয়া নবজাতককে বাঁচাতে পিরোজপুরের মঠবাড়িয়ায় ক্যাঙ্গারু মাদার কেয়ার সেবার উদ্বোধন করা হয়েছে।  আজ শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মিলনায়তনে এক জনসচেতনতা মূলক আলোচনা শেষে  পিরোজপুর সিভিল সার্জন ডা. ফারুক আলম এ সেবার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলী হাসান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহম্মেদ, উপজেলা কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস,প্যানেল মেয়র মঞ্জু শিকদার, আবাসিক মেডিকেল অফিসার ডা. মনিরুজ্জআমান, অধ্যক্ষ আাজিম উল হক, পুলিশ পরিদর্শক (তদন্ত) আবদুল হক, ডেপৃুট প্রোগ্রাম ম্যানেজার ডা. ওয়াদুদ প্রমূখ।

অনুষ্ঠানে প্রোগ্রাম ম্যানেজার ডা. ওয়াদুদ জনান , ১৯৭৮ সালে ক্যাঙ্গারু মাদার কেয়ার বা কেএমসি পদ্ধতি চিকিৎসা কলম্বিয়ার ডা. ‘নাথালি চারপাক’ প্রচলন শুরু করেন । এটা গত ৩০-৪০ বছর ধরে যুক্তরাষ্ট্র, স্পেন, সুইডেন, ভারতসহ পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। ইউনিসেফের তথ্যমতে, এ পদ্ধতি ব্যবহার করে গত ২০ বছরে ব্রাজিলে জন্মের সঙ্গে সঙ্গে নবজাতক মৃত্যুর হার অনেক কমে গেছে। 

২০০৭ সালে আন্তার্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি) উদ্যোগে মতলব হাসপাতালে এই পদ্ধতি চালু করা হয়। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগ, ঢাকা শিশু হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, বারডেম জেনারেল হাসপাতালসহ দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা ও উপজেলায় মা ও শিশু স্বাস্থ্যকেন্দ্রে অপরিণত শিশুকে মায়ের কাছে রেখেই, মায়ের তত্ত্বাবধানে ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতি প্রয়োগ করে বেশ সাফল্য পাওয়া যাচ্ছে। কিন্তু প্রচারণার অভাবে এটি মানুষের কাছে তেমন পরিচিত নয়। তাই বেশী করে জনধারনের কাছে বিষয়টি প্রাচারণার জন্য আহবান জানান তিঁনি।