• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

মঠবাড়িয়ায় ‘ইয়াস’ মোকাবেলায় ৭৫ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ মে ২০২১  

মঠবাড়িয়া প্রতিনিধি : পিরোজপুরের মঠবাড়িয়ায় ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলা ৭৫ টি আশ্রয় কেন্দ্রের পাশাপাশি বহু শিক্ষা প্রতিষ্ঠানের ভবন প্রস্তুত রাখা হয়েছে এছাড়া শুকনো খাবার ও বিশুদ্ধ পানি মজুদ রাখা হয়েছে বলে উপজেলা প্রশাসন জানিয়েছেন।

ইতোমধ্যে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় ‘ইয়াস’ তান্ডব চালাতে শুরু করেছে। গত কাল থেকে থেমে থেমে দমকা হাওয়া ও ঝড়ো বৃষ্টি বইতে শুরু করেছে। বলেশ^র নদী বেষ্টনী এলাকার ৫ টি ইউনিয়নের লোকজন নিকটতম আশ্রয় কেন্দ্রে যেতে শুরু করেছে।

জানা গেছে, উপজেলার বেতমোর রাজপাড়া ইউনিয়নের বলেশ^র নদীর মাঝ খানের ক্ষুদ্র দ্বীপ মাঝের চর পানিতে প্লাবিত হয়ে গেছে। তাদের রান্না-বারা বন্ধ হয়ে গেছে ও বিশুদ্ধ পানিরসংকট দেখা দিয়েছে। অনেকেই গৃহ পালিত পশু নিযে বিপাকে পরে দৌড়-ঝাপ করছেন্

মাঝের চরের বাসিন্দা এমাদুল হক জানান, স্বাভাবিক জোয়ারে চেয়ে  প্রায় ৬ ফুট পানি বেশী হওয়ায় ও নতুন বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় ইতোমধ্যে মাঝের চর পানিতে প্লাবিত হয়ে গেছে। রান্না-বারা বন্ধ ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। তারা প্রশাসনের কাছে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির দাবি করেছেন। তিনি আরও জানান, প্রশাসনের নির্দেশ পাবার পর স্ব-স্ব উদ্যোগে নারী ও শিশুদের আশ্রয় কেন্দ্রে ওঠানো হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় বৈঠক করেছে উপজেলা প্রশাসন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন তালুকদার বলেন,  উপজেলায় ৭৫ টি আশ্রয় কেন্দ্রের পাশাপাশি বহু স্কল ভবন প্রস্তুত রাখা হয়েছে। শুকনো খাবার ও বিশুদ্ধ পানি প্রস্তুত রাখা হয়েছে।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) আকাশ কুমার ক্ন্ডুু বলেন, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি সকলকে ধৈর্যের সাথে পরিস্থিতি মোকাবেলার জন্য অনুরোধ করছেন।