• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

মহাকাশ বিজ্ঞানীদের লক্ষ্য এবার শুক্র বৃহস্পতি নেপচুন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

মঙ্গল চাঁদসহ সৌরজগত নিয়ে গবেষণার শেষ নেই। গভীর থেকে গভীরতম গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এবার এ যাত্রায় যুক্ত হলো নতুন লক্ষ্য। আর তা হলো- সৌর জগতের শুক্র, বৃহস্পতি, নেপচুনে যেতে চান নাসার মহাকাশ বিজ্ঞানীরা।

সৌরজগতের বিভিন্ন অংশে পৌঁছানোর প্রস্তুতি নিচ্ছে নাসা। শুক্রের জন্য দু’টি মিশনের কাজ চলছে। এরপর বৃহস্পতির চাঁদে এবং শেষটি হবে ট্রাইটনে, যা নেপচুনের চাঁদ।

সূর্যকেও আরও কাছ থেকে দেখতে প্রস্তুত নাসা। ইউরোপিয়ান স্পেস এজেন্সির সঙ্গে যৌথ উদ্যোগে উৎক্ষেপণ করা হয়েছে প্রথম সৌর অরবিটার। এটি প্রথম মহাকাশ যান, যা সূর্যের ছবি তুলে পৃথিবীতে পাঠাবে।

প্রথম জার্মানির ডারমস্টাডেটের ইউরোপীয় স্পেস অপারেশনস সেন্টারের মহাকাশ বিজ্ঞানীরা মহাকাশ যান থেকে সংকেত পান। তারা জানিয়েছেন, সোলার অরবিটারের সৌর প্যানেলগুলো সফলভাবে প্রতিস্থাপিত হয়েছে।

নাসা জানিয়েছে, এখন ওই মহাকাশ যান তার অ্যান্টেনা ও সৌর প্যানেলগুলো যথাযথভাবে স্থাপন করবে। এরপরই তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। কক্ষপথে থেকে ছবি তুলবে মহাকাশ যান। বুধের কক্ষপথ থেকে সূর্য এবং পৃথিবীর মধ্যকার সম্পর্ক জানাবে এ মহাকাশযান।