• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

মাধ্যমিক-কারিগরি ও মাদরাসায় আজ ১৬ ক্লাস

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩ মে ২০২০  

 

করোনাভাইরাসের প্রাদুর্ভবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। রোববার (৩ মে) মাধ্যমিক, কারিগরি ও মাদরাসা শিক্ষার্থীদের জন্য মোট ১৬টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।

আজ দুটি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত ভিডিওতে ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে।

এরপর শুরু হবে কারিগরির নবম-দশম স্তরের শিক্ষার্থীদের ক্লাস। দুপুর আড়াইটা থেকে শুরু হয়ে বিকেল ৩টা ২৯ মিনিটে শেষ হবে। এ স্তরে মোট তিনটি ক্লাস সম্প্রচারের পর বিকেল সাড়ে ৩টা থেকে মাদরাসা স্তরের নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস প্রচার করা হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে। প্রতিদিনের ক্লাসে শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক (বাসার কাজ) দেয়া হচ্ছে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে সেখান থেকে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে।

মাধ্যমিকে আজকের টেলিভিশন ক্লাসে যা থাকছে

ষষ্ঠ শ্রেণির গণিত ও ইংরেজি বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বিজ্ঞান ও বাংলাদেশ বিশ্বপরিচয় বিষয়ের ক্লাস বেলা ১১টা ২৫ মিনিট থেকে ১২টা ৫ মিনিট পর্যন্ত, অষ্টম শ্রেণির বাংলা ও গণিত ক্লাস ১২টা ৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ইতিহাস ও বিজ্ঞান ক্লাস ১২টা ৪৫ মিনিট থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং এবং উচ্চতর গণিত বিষয়ের ক্লাস ১টা ২৫ মিনিট থেকে ২টা ১০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে কারিগরি স্তরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রনিক্স ক্লাস ২টা ১০ মিনিট থেকে ২টা ২৭ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং ক্লাস দুপুর ২টা ২৭ মিনিট থেকে ২টা ৩৪ মিনিট পর্যন্ত এবং দশম শ্রেণির অটোমোটিভ ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে।

এরপর বিকেল ৩টা থেকে ৩টা ২০ পর্যন্ত সপ্তম শ্রেণির আরবি দ্বিতীয় পত্র, অষ্টম শ্রেণির আরবি দ্বিতীয় পত্র ৩টা ২০ মিনিট থেকে ৩টা ৩৫ মিনিট পর্যন্ত এবং ৯ম শ্রেণির আরবি দ্বিতীয় পত্র বিকেল ৩টা ৩৫ মিনিট থেকে ৩টা ৫০ পর্যন্ত সম্প্রচার করা হবে।