• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

মার্কিন অভিযানে ওসামা বিন লাদেনের ছেলে হামজা নিহত: ট্রাম্প

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

আফগান-পাকিস্তান এলাকায় মার্কিন সন্ত্রাসবিরোধী অভিযানে সাবেক আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত হয়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক বিবৃতিতে হামজা নিহত হওয়ার তথ্য জানিয়েছেন তিনি। মার্কিন বার্তাসংস্থা সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, হামজার মৃত্যুর কথা জানালেও বিস্তারিত কোনও তথ্য জানাননি মার্কিন প্রেসিডেন্ট।

এফবিআই’র তথ্য অনুসারে, সৌদি আরবের জেদ্দায় ১৯৮৯ সালে জন্ম হয় হামজা বিন লাদেনের। ওসামা বিন লাদেনের ২০ জনের বেশি সন্তানের একজন হামজা। ২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের অভিযানে ওসামা নিহতের পর আল-কায়েদার গুরুত্বপূর্ণ নেতায় পরিণত হয় হামজা। ২০১৭ সালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাসীদের কালো তালিকায় হামজা বিন লাদেনকে বিশেষ ধরনের আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়েছে। এর অর্থ যুক্তরাষ্ট্রের কোনও নাগরিক হামজার সঙ্গে কোনও ধরনের যোগাযোগ বা সম্পর্ক রাখতে পারবেন না। এছাড়া যুক্তরাষ্ট্রের জুরিসডিকশনের মধ্যে থাকা হামজার সব সম্পত্তি বাজেয়াপ্ত করা যাবে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় হামজার তথ্যের জন্য ১ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে। পরে চলতি বছরের আগস্টে এক মার্কিন সামরিক সূত্র দেশটির সংবাদমাধ্যম এবিসি নিউজকে জানায়, মার্কিন সরকারের ধারণা গত দুই বছরের মধ্যে হামজা নিহত হয়েছে। এছাড়া দুই মার্কিন কর্মকর্তা হামজা নিহত বলে ধারণার কথা জানিয়েছিলেন। তবে ওই সময়েও বিস্তারিত কিছু জানাতে পারেননি মার্কিন কর্মকর্তারা।

শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, ‘হামজার মৃত্যু আল-কায়েদাকে কেবল গুরুত্বপূর্ণ নেতৃত্বের দক্ষতা ও তার বাবার প্রতীকী সংযোগ থেকেই শুধুই বিচ্ছিন্ন করেনি, পাশাপাশি ওই গোষ্টীর গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনার কর্মকাণ্ডকে ক্ষতিগ্রস্ত করবে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোর পরিকল্পনা ও চুক্তির জন্য দায়ীও হামজা।’

এর আগে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে গত আগস্টে সাক্ষাৎকারে হামজার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার। তবে ওই সময় তৃতীয় কোনও নির্ভরযোগ্য সূত্রে তার মৃত্যুর খবর নিশ্চিত করা যায়নি।

সৌদি আরবের সংবাদমাধ্যম উম আল-কুরার এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের গোড়ার দিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক রাজ আদেশে হামজা বিন লাদেনের নাগরিকত্ব বাতিল করে রিয়াদ।