• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মেডিকেলের প্রশ্ন ফাঁস রোধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

 


মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যেন প্রশ্নপত্র ফাঁস চক্র মাথাচাড়া দিয়ে না উঠতে পারে সেজন্য মাঠ পর্যায়ে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী। বিগত সময়ের সফলতা নিয়ে এবারো (২০১৯-২০২০) এমবিবিএস ভর্তি পরীক্ষাতেও প্রশ্নপত্র ফাঁস রোধে মাঠে নেমেছেন তারা।

যদিও আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির কারণে প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যদের মধ্যে অনেকেই গ্রেফতার হয়েছেন। অনেকেই আবার নিজেদের প্রশ্নপত্র ফাঁস চক্র থেকে গুটিয়ে নিয়েছেন। তবুও ষড়যন্ত্রকারীরা মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যেন নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য মাঠ পর্যায়ে তৎপরতা অব্যাহত রেখেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র জানায়, প্রশ্ন ফাঁসের মতো ভয়াবহ সামাজিক ব্যাধি দূর করতে আইনশৃঙ্খলা বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। যার ফলে প্রশ্নপত্র ফাঁস নামক অভিশাপ থেকে মুক্তি পাচ্ছে দেশের শিক্ষার্থীরা। এখন প্রশ্নপত্র ফাঁস নিয়ে যারা গুজব ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অখ্যাত অনলাইন নিউজ পোর্টালের দিকে কড়া নজর রাখা হচ্ছে। কারো বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

সংশ্লিষ্টরা বলছেন, মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চলতি বছর বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। যেটি দেশের সব পরীক্ষাতেই চলমান থাকবে। এরইমধ্যে পদক্ষেপগুলো কাজে দিয়েছে। ফলে প্রশ্ন ফাঁসের মতো কোনো ঘটনা ঘটানোর সুযোগ পাচ্ছে না দুষ্কৃতিকারীরা।

সূত্র জানায়, বিগত সময়ের তুলনায় প্রশ্ন ফাঁস চক্রের সদস্যদের আনাগোনা কম। তবে যারা গুজব ছড়াচ্ছে তাদের ধরতে মাঠে একাধিক টিম কাজ করছে।

এদিকে এমবিবিএস পরীক্ষা সংশ্লিষ্টরা বলছেন, এবারের পরীক্ষায় অন্যবারের তুলনায় আরো আধুনিক প্রযুক্তির ব্যবহার হবে, আরো কঠোরতা অবলম্বন করা হবে। যাতে কোনো দুর্বলতার সুযোগ থাকবে না। এই তৎপরতায় কেবল মেধাবীরাই ভর্তি হওয়ার সুযোগ পাবে।