• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়াকে অর্থনৈতিক সহায়তা দিচ্ছে তুরস্ক

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২১  

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলার লড়াইয়ে তুরস্ক অর্থনৈতিক ও রাজনৈতিক সহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। এছাড়া বাংলাদেশে বিআপি অ্যাপের ব্যবহার বাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

রোহিঙ্গা ইস্যুতে তুরস্কের ভূমিকা নিয়ে তিনি বলেন, রোহিঙ্গা সংকট শুরুর পর ২০১৭ সালে আমাদের ফার্স্ট লেডি বাংলাদেশে এসেছিলেন। সে সময় তিনি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এলাকা পরিদর্শন করেছিলেন। তারপর থেকেই রোহিঙ্গা ইস্যুতে তুরস্ক বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। তাদের মানবিক সহায়তা করেছে। এমনকি আন্তর্জাতিক বিভিন্ন ফোরামেও রোহিঙ্গা সংকটে বাংলাদেশে পাশে রয়েছে তুরস্ক।

তিনি আরও জানান, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে দায়ের করা মামলায় গাম্বিয়াকে অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে সহায়তা করছে তুরস্ক। একই সঙ্গে ওআইসি, জাতিসংঘসহ অন্যান্য ফোরামে আমরা এই ইস্যুতে বাংলাদেশে পাশে আছি। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ও মিয়ানামারে ফেরানোর জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করতে আমরা বাংলাদেশের সঙ্গে মিয়ানমারকে চাপ দেওয়ার চেষ্টা করছি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি বাংলাদেশে আসছেন কি-না জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, মুজিববর্ষ উপলক্ষে আগামী ১৭ মার্চের অনুষ্ঠানে আমাদের সম্মানিত প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে গত বছরের নভেম্বরে। আমন্ত্রণ পেয়ে তিনি আনন্দিত। তবে মহামারি ও পারিপার্শ্বিক অবস্থার ওপর তার ঢাকায় আসা নির্ভর করছে। সেজন্য আমাদের অপেক্ষা করতে হবে।

সম্প্রতি বাংলাদেশে হোয়াটসঅ্যাপের পরিবর্তে তুরস্কের বিআইপি অ্যাপের ব্যবহার বেড়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে মুস্তাফা ওসমান তুরান বলেন, এই খবর আমরা জেনেছি। বাংলাদেশের অনেক মানুষ হোয়াটাসঅ্যাপের বদলে মেসেঞ্জারে বিআইপি অ্যাপ ব্যবহার করছেন। হোয়াটসঅ্যাপে জটিলতার কারণে বাংলাদেশে এখন এই বিআইপি অ্যাপের ব্যবহার বেড়েছে। তুরস্কেও এই বিআইপি অ্যাপের ব্যবহার বেড়েছে। এতে আমরা আনন্দিত।

চট্টগ্রাম বন্দরের সঙ্গে তুরস্কের বাণিজ্য বাড়ানোর সম্ভাবনা রয়েছে কি-না জানতে চাইলে তুরস্কের রাষ্ট্রদূত বলেন, আমি সম্প্রতি চট্টগ্রাম সফর করেছি। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। চট্টগ্রামের সঙ্গে তুরস্কের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। অটোমান সাম্রাজ্যের সময়ে চট্টগ্রামে তৈরি করা জাহাজ তুরস্ক ব্যবহার করেছে। এখনো দুই দেশের মধ্যে সামুদ্রিক বাণিজ্য বাড়ানোর সুযোগ রয়েছে।