• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

লন্ডন ক্লিনিকে জরুরি বৈঠকে বঙ্গবন্ধু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ আগস্ট ২০২০  

কিছুটা সুস্থ হয়েই লন্ডন ক্লিনিকে দেশের কয়েকজন ঊর্ধ্বতন কর্মচারীর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭২ সালের ৬ আগস্ট সেখানে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেই সময় বাংলাদেশ ভয়াবহ বন্যার কবলে পড়ে। প্রাকৃতিক দুর্যোগের কারণে খাদ্য সংকট যেন না হয় এবং বন্যায় কী ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে সেসব নিয়ে প্রতিনিয়ত দেশের সঙ্গেও যোগাযোগ রাখছিলেন তিনি। এদিকে তার লন্ডন যাত্রার কারণ নিয়ে ষড়যন্ত্রকারীরা নানা অপপ্রচার চালানোর চেষ্টা করে। এমনকি বঙ্গবন্ধু আর কখনও দেশে ফিরবেন না এমন বিভ্রান্তিকর তথ্যও ছড়ানো হচ্ছিল। এসবের কান না দিতে এইদিন আবারও আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক জিল্লুর রহমান আহ্বান জানান।

১৯৭২ সালের ৭ আগস্ট দৈনিক ইত্তেফাকের সংবাদে বলা হয়, বাংলাদেশের কয়েকজন ঊর্ধ্বতন কর্মচারীর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হয় বঙ্গবন্ধুর। আলোচনায় বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ আবদুস সুলতান প্রধানমন্ত্রীর সেক্রেটারি রফিকুল্লাহ চৌধুরী এবং ডেপুটি হাই কমিশনার ফারুক চৌধুরী উপস্থিত ছিলেন। আলোচনার বিষয়বস্তু সম্পর্কে সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ মহল থেকে জানা যায়, দেশের বন্যা পরিস্থিতি এবং খাদ্য সমস্যা আলোচনার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ছিল। বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে বঙ্গবন্ধু উদ্বিগ্ন এবং বিস্তারিত বিবরণ জানার জন্য অস্থায়ী প্রধানমন্ত্রীসহ অন্যান্য ঘনিষ্ঠদের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। বন্যা পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে পুরোপুরি অবহিত করা হয়।

ইত্তেফাক, ৭ আগস্ট ১৯৭২এদিকে বন্যা পরিস্থিতি আরও অবনতি ঘটেছে বলে সেই সময়ের পত্রিকার প্রতিবেদনে দাবি করা হয়। এদিন পাবনা জেলার সদর মহকুমা প্লাবিত হয়। কুমিল্লা-চাঁদপুরের কাছে ভাঙন আর চাঁদপুর সংবাদদাতার বরাতে জানা যায়, মেঘনার ভাঙনে বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। গঙ্গার পানিও বইছে বিপদসীমার ওপর দিয়ে।

এদিকে অস্ত্রোপচারের পর দুপুরে বঙ্গবন্ধু প্রথমবারের মতো এই দিন ভাত খান। রাণীর সার্জন এডওয়ার্ড মুর তাকে পরীক্ষা করেন এবং তার শারীরিক অবস্থার উন্নতিতে সন্তোষ প্রকাশ করেন। স্বাস্থ্য পরীক্ষার পর বঙ্গবন্ধুর ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলাম জানান বঙ্গবন্ধু সন্তোষজনকভাবে আরোগ্য লাভ করছেন।

ইত্তেফাকলুটপাট সম্পর্কে শিগগিরই উচ্চ পর্যায়ে তদন্ত
জাতীয়করণকৃত এবং সরকার পরিচালিত শিল্প কারখানা পরিত্যক্ত সম্পত্তি সম্পর্কে উচ্চ পর্যায়ের তদন্ত করা হবে বলে সংশ্লিষ্ট মহল থেকে জানা গেছে উল্লেখ করে সংবাদ প্রকাশ করে ইত্তেফাক। ওই মহলের বরাত দিয়ে পত্রিকাটি বলে, এই ব্যাপারে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক কমিটির বর্ধিত সভায় যোগদানকারী বিভিন্ন জেলার নেতারা জাতীয়করণকৃত শিল্প কারখানা এবং সরকার পরিচালিত অন্যান্য পরিত্যক্ত সম্পত্তি রক্ষণাবেক্ষণে জনপ্রশাসকের দুর্নীতি এবং শিল্প কারখানা মূল্যবান সম্পত্তি অপসারণ সম্পর্কে অসংখ্য অভিযোগ করেন। এইসব কার্যকলাপে কঠোর সমালোচনা করেন তারা। অবিলম্বে শিল্প-কারখানায় সহায়-সম্পত্তি এবং প্রশাসকদের কার্যকলাপ সম্পর্কে শ্বেতপত্র প্রকাশের দাবি জানানো হয়।

জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তি বাধাপ্রাপ্ত হবে না
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান বলেন, যেসব দেশ এখনও বাংলাদেশকে স্বীকৃতি দেয়নি তাদের দ্বারা জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তি বাধাগ্রস্ত হবে না। এক বিশেষ সাক্ষাৎকারে জিল্লুর রহমান বলেন, বাংলাদেশের অস্তিত্ব দিবালোকের মতো বাস্তব সত্য। সুতরাং এখনও পর্যন্ত যারা বাংলাদেশকে স্বীকৃতি দেয় নাই, তারা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভেটো দিবেন না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শেখ মুজিবুর রহমান আর প্রধানমন্ত্রী নন, তিনি আর দেশে ফিরবেন না এই ধরনের খবর ভিত্তিহীন এবং প্রতিক্রিয়াশীল চক্র অপপ্রচার চালাচ্ছে। জাতির জনকের সুস্থতার জন্য এবং দ্রুত স্বদেশ প্রত্যাবর্তনের জন্য প্রার্থনা করতে তিনি সকলের প্রতি আবেদন জানান। ‘মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী বামপন্থী দল নিয়ে যুক্তফ্রন্ট গঠনের কথা ঘোষণা করেছেন’ এই বিষয়ে তিনি বলেন, অথচ তার সমর্থকদের মধ্যে ঐক্য নেই সুতরাং কিভাবে প্রগতিশীল দলগুলো নিয়ে তিনি যুক্তফ্রন্ট গঠন করবেন তা দুর্বোধ্য।

সেপ্টেম্বরের ন্যায্যমূল্যের দোকান চালু হবে না
কনজুমার্স সাপ্লাইজ করপোরেশনের প্রশাসনিক কাঠামো পুরোপুরি ভাবে গঠন না করতে পারায় ঘোষণা থাকার পরেও সেপ্টেম্বরে ন্যায্যমূল্যের দোকান চালু সম্ভব হবে না বলে জানা যায়। দেশব্যাপী ভয়াবহ বন্যার কারণে এটি ছিল খুবই জরুরি একটি উদ্যোগ। কিন্তু প্রশাসনিক কাঠামো গড়ে তোলার পক্ষে অসুবিধা দেখা দেয়। প্রতিবেদন অনুযায়ী বড় কারণ হলো চূড়ান্ত প্রার্থী নির্বাচনের তালিকা বারবার পরিবর্তন। প্রার্থীদের তালিকা পরিবর্তনের ফলে শুধু যে করপোরেশনের কাজ শুরু হতে দেরি হয় তাই নয়, অনেক ক্ষেত্রে উপযুক্ত ও যোগ্য প্রার্থী বাদ পড়ে।