• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

শাবি`র সমাবর্তন বুধবার,সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

মূল ফটক থেকে বিভিন্ন সড়কের পাশে ব্যানার-ফেস্টুন, প্ল্যাকার্ড, নানা ডিজাইনের গেট ও বিভিন্ন তথ্যসংবলিত নির্দেশিকা টানানো হয়েছে। এ দৃশ্য দেখা যাবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। কারণ আজ বাদে কাল বুধবার এ বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন। আর এই সমাবর্তনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

যা সমাবর্তনের আনন্দকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। ফলে সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের আনাচে কানাচে বইছে উৎসবের আমেজ। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। বিভিন্ন ভবন ও ক্যাম্পাসের গাছে রঙ করা হয়েছে। বেশ কয়েকটি সড়ক সংস্কার ও ঝোপঝাড় পরিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও রাস্তার দু’পাশের সারি সারি গাছের ঢালে ঢালে রঙিন আলোতে সাজানো হয়েছে। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবারের সমাবর্তনে মোট ছয় হাজার ৭৫০ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে স্নাতক চার হাজার ৬১৭ জন, স্নাতকোত্তর এক হাজার ১২৭, পিএইচডি দুজন, এমবিবিএস ৮৭৮, এমএস ও এমডি ডিগ্রিধারী ছয়জন এবং নার্সিংয়ের ১২০ জন শিক্ষার্থী রয়েছেন।

২০০১-০২ শিক্ষাবর্ষ থেকে ২০১০-১১ শিক্ষাবর্ষে স্নাতকে সর্বোচ্চ ফলাফলধারী ১২ শিক্ষার্থী ও স্নাতকোত্তরে আট শিক্ষার্থীকে রাষ্ট্রপতি স্বর্ণপদক প্রদান করা হবে। অন্যদিকে অনুষদে প্রথম হওয়া মোট ৮৯ জন শিক্ষার্থীকে ‘ভাইস চ্যান্সেলর’ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

নিরাপত্তা ব্যবস্থা প্রসঙ্গে প্রক্টর অধ্যাপক জহীর উদ্দীন আহমদ বলেন, রাষ্ট্রপতি দেশের ভিআইপি ব্যক্তি। তার নিরাপত্তার বিষয়টি রাষ্ট্রের সর্বোচ্চ নিরাপত্তা সংস্থাগুলো তাদের মতো করে দেখভাল করছে। তারা আমাদের যেভাবে নির্দেশনা দিচ্ছে সেভাবে পালন করছি।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সমাবর্তনের সার্বিক প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এখন শেষে পর্যায়ের কাজগুলো চলছে। শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে যেন সুন্দর একটি সমবর্তন উপহার পান- এমনটা প্রত্যাশা করি।

বুধবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম।