• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

শিশুদের জন্য বিপজ্জনক কিছু খেলনা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২১  

প্রতিটি শিশু খেলনা নিয়ে খেলতে ভালোবাসে। শিশুরা খেলনা হাতে পেলে তাদের আর কিছু চাই না। তবে এমন কিছু খেলনা আছে যেগুলো বাচ্চাদের পক্ষে নিরাপদ। যেমন- ঝুমঝুমি ও বিভিন্ন আকার ও রঙবেরঙের খেলনাগুলো তাদের দৃষ্টির বিকাশ করে।

তবে জানেন কি? কিছু খেলনা বা পণ্য আছে যেগুলো বাচ্চাদের ক্ষেত্রে বিপজ্জনক। আর এই বিপজ্জনক খেলনা থেকে শিশুকে দূরে রাখা উচিত। চলুন তবে জেনে নেয়া যাক শিশুদের জন্য বিপজ্জনক খেলনাগুলো কি কি সে সম্পর্কে-  

ব্যাটারিসহ খেলনা
কিছু ছোট খেলনা আছে যেগুলো ব্যাটারি দ্বারা চালিত। এই ধরনের খেলনা শিশুরা অত্যন্ত পছন্দ করে। কিন্তু যদি আপনার শিশু ঘটনাক্রমে কোনো খেলনা গ্রাস করে তবে,শিশুর শ্বাসরোধ হতে পারে যা, অত্যন্ত মারাত্মক।

বেবি ওয়াকার
বর্তমানে বেশিরভাগ পিতা-মাতাই তাদের বাচ্চাকে তাড়াতাড়ি দাঁড়াতে এবং হাঁটা শেখাতে বেবি ওয়াকার কেনেন। তবে বেবি ওয়াকার দেখতে যতটা সহজ মনে হয় সেটা ততটা নিরাপদ নয়। কারণ বেবি ওয়াকার দ্বারাও শিশু আঘাত পেতে পারে।

ছোট খেলনা
ছোট খেলনাগুলো বা খেলনার কোনো ছোট অংশ বাচ্চার নাক বা মুখের ভিতরে আটকে যেতে পারে। উদাহরণস্বরূপ, গাড়ির যন্ত্রাংশ বা পুতুলের বিভিন্ন অংশ থেকে আপনার শিশুকে দূরে রাখা উচিত।

ক্রিব বাম্পার
অনেক পিতা-মাতাই মনে করেন যে, ক্রিব বাম্পার শিশুর জন্য খুবই আরামদায়ক এবং সুরক্ষিত। তবে এই নরম প্যাডগুলো শিশুর জন্য অনিরাপদ, এটি শ্বাসরোধের কারণ। যদি শিশু শোয়ার সময় তার পজিশন পাল্টাতে চায় তখন নাক-মুখ আটকে তার শ্বাসরোধ হতে পারে।

ঘুমানোর ধরন
মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের মতে, ঘুমের অবস্থান শিশুর পক্ষে ক্ষতিকারক হতে পারে। এটি শ্বাসরোধ এবং মৃত্যুর কারণ হতে পারে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো দেখিয়েছে যে, ১৯৯৭ সাল থেকে কমপক্ষে ১৩টি শিশু ঘুমন্ত অবস্থায় মারা গিয়েছে।