• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

শিশুর ঘর গুছিয়ে রাখার চমৎকার পাঁচ কৌশল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

বাড়িতে শিশু সন্তান থাকলে ঘর গুছিয়ে রাখা খুব কষ্টকর হয়ে পড়ে। বিশেষ করে শিশুর ঘরটি। কারণ সেই ঘরটি বেশি এলোমেলো হতে দেখা যায়। কিছু সময় পর পর সেই ঘরটি গুছিয়ে রাখাটা সহজ ব্যাপার না।

তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনি খুব সহজে শিশুর ঘর পরিপাটি রাখতে পারবেন। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা শিশুর ঘর গুছিয়ে রাখার কিছু কৌশল জানিয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

খেলনা

শিশুদের খেলনা খুব দ্রুত নষ্ট হয়। ভাঙা, নষ্ট খেলনা রাখলে ঘর অগোছালো হয়। এক্ষেত্রে পুরনো, ভাঙা খেলনা বাদ দিয়ে নতুন খেলনা বা একটু ভালো খেলনা ঘরে রাখুন। আর খেলনা রাখার জন্য কিছু ঝুড়ি কিনুন। ছোট ছোট খেলনাগুলো ঝুড়িতে রাখুন। এতে ঘর সুন্দর ও গোছানো থাকবে।  

বই

শিশুর বই ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। বই রাখার জন্য ঘরে একটি সেলফ রাখুন। এর একটি তাকে গল্পের বই, আরেকটি তাকে ছবির বই- এভাবে রাখুন। আর শিশুকেও শিখিয়ে দিন কোন তাকে কোন বই রাখতে হবে। এতেও ঘর কিছুটা গোছানো থাকবে।  

পোশাক

শিশু খুব দ্রুত বড় হয়। তাই তার জামাগুলো দ্রুত ছোট আর পুরনো হয়ে যায়। পুরনো জামা জমিয়ে আলমারি ভরাট না করে সেগুলো অন্য কোনো কাজে লাগান।

গ্যাজেট

আইপেড, আইপডস, ভিডিও গেমস এগুলোও শিশুর ঘরে খেলনার অংশ। এসব এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে না রেখে আলাদা ড্রয়ার ব্যবহার করুন। আর শিশুকে বলুন কাজ শেষে এগুলো ড্রয়ারে রেখে দিতে।

চেয়ার-টেবিল

চেষ্টা করুন শিশুর ঘরে কম ও সহজে ব্যবহার করা যায় এমন আসবাব রাখতে। ভারী চেয়ার-টেবিল না রেখে ভাঁজ করা যায় এমন টেবিল ও চেয়ার রাখুন। এতে ঘর ভালোভাবে গুছিয়ে রাখা যাবে।