• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শেয়ারবাজারে আসছে বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন বিশ্বের সবচেয়ে লাভজক কোম্পানি অ্যারামকো শেয়ারবাজারে নাম লেখানোর ঘোষণা দিয়েছে। গত বছর জয়েন্ট স্টক কোম্পানিতে রুপান্তরিত হওয়ার পর রোববার এক টুইট বার্তায় আনুষ্ঠানিকভাবে শেয়ারবাজারে যুক্ত হওয়ার ঘোষণা দিয়েছে অ্যারামকো।

সৌদি আরব ও বিশ্বের সবচেয়ে বড় তেল কোম্পানি অ্যারামকো। বিবিসিসহ আন্তর্জাতিক গণমাধ্যমে এই খবরকে এভাবে বর্ণনা করা হয়েছে যে, বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানিটি শেয়ারবাজারে আসার ঘোষণা দিয়েছে। সৌদির গণমাধ্যমগুলোও এই তথ্য নিশ্চিত করেছে।

গার্ডিয়ানের এক অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মাসেই শেয়ারবাজারে অভিষেক হতে চলেছে সৌদি অ্যারামকোর। যদি এই ঘোষণা বাস্তবায়িত হয় তাহলে শেয়ারবাজারের ইতিহাসে এটিই হবে সবচেয়ে বড় ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে (১০ নভেম্বর) শেয়ারবাজারে অন্তর্ভূক্ত হওয়ার ব্যাপারে সৌদি অ্যারামকো তাদের বিস্তারিত কর্মপরিকল্পনা প্রকাশ করবে। আনুষ্ঠানিক এক বিবৃতিতে অ্যারামকোর শেয়ারবাজারে অভিষেকের খবর নিশ্চিত করেছে রিয়াদ স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষও।

প্রাথমিকভাবে দুই ধাপে কোম্পানির ৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়বে কোম্পানিটি। ডিসেম্বরে ২ শতাংশ শেয়ার ছাড়ার পর আগামী বছর কোম্পানিটি তাদের আরও ৩ শতাংশ শেয়ার বাজারে ছাড়বে। অ্যারামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঘটনাটিকে ঐতিহাসিক বলে অভিহিত করেছেন।

সৌদি আরবের ডি-ফ্যাক্টো নেতা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসেবেই এই পথে হাঁটছে অ্যারামকো। তেলের ওপর অতিনির্ভরতা কমাতে এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের বিপুল তেলসম্পদ উত্তোলনের জন্য ১৯৩৩ সালে সৌদি আরব ও মার্কিন তেল কোম্পানি শেভরনের মধ্যে চুক্তির মাধ্যমে অ্যারামকো প্রতিষ্ঠিত হয়। আশির দশকে পুরো কোম্পানিটিই কিনে নেয় সৌদি সরকার। কোম্পানিটির মোট সম্পদের পরিমাণ প্রায় ১ দশমিক ২ ট্রিলিয়ন মার্কিন ডলার।

ভেনেজুয়েলার পর সৌদি আরবের তেলের রিজার্ভই সবচেয়ে বেশি। এছাড়া তেল উত্তোলনের দিক থেকেও দেশটি দ্বিতীয়। তেল উত্তোলনে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। সস্তায় তেল উত্তোলন আর তেল সম্পদে একচ্ছত্র মালিকানা অ্যারামকোকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী তেল কোম্পানি হিসেবে বিবেচিত।