• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

সদ্য ভর্তি হওয়া একাদশের শিক্ষার্থীদের ক্লাস হবে অনলাইনে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২০  

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলে সর্ব প্রথম অনলাইনে ক্লাস শুরু করে ঢাকা কলেজ। অনলাইন ক্লাসে সফলও হয়েছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষাও নেয়া হয়েছে। আর এতে উপস্থিতিও প্রায় শতভাগ।

এবার সদ্য ভর্তি হওয়া উচ্চ মাধ্যমিকের (২০২০-২১ শিক্ষাবর্ষ) একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে কলেজ প্রশাসন। এর প্রস্তুতিও প্রায় সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।

অক্টোবরের প্রথম সপ্তাহে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন। এরপর থেকেই সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু হবে।

ঢাকা কলেজ সূত্র জানায়, অনলাইন ক্লাস শুরুর জন্য সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে কলেজ প্রশাসন। এরই অংশ হিসেবে স্থাপন করা হয়েছে আধুনিক সুযোগ-সম্বলিত নতুন স্থায়ী স্টুডিও। অন্যান্য প্রস্তুতিও শেষ হয়েছে। নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস, পরীক্ষা, সিলেবাস এবং পাঠ্যধারা সম্বন্ধে বিস্তারিত ধারণা দিতে তিন ধাপে অনুষ্ঠিত হচ্ছে অনলাইনে মতবিনিময় সভা। এর মাধ্যমে একাদশে ভর্তি হওয়া এসব শিক্ষার্থীরা তাদের পাঠ কার্যক্রম সম্বন্ধে বিস্তারিত জানতে পারবে ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করতে পারবে।

এ বিষয়ে উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য গঠিত কলেজের নিবিড় পর্যবেক্ষণ কমিটির (নিপক) প্রধান ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস বলেন, বোর্ডের নির্দেশনা অনুযায়ী সারাদেশের মতো ঢাকা কলেজেও উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। তিনি বলেন, একাদশে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীরা এমনিতেই করোনার সমস্যার জন্য অনেক পিছিয়ে পড়েছে। তাই আমাদের অধ্যক্ষ স্যারের নির্দেশনায় আমরা নতুনদের জন্য অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছি। আশা করছি, আগামী মাসের প্রথম সপ্তাহেই শিক্ষামন্ত্রীর মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত নতুন শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের উদ্বোধন হবে।

এই উদ্যোগের ফলে শিক্ষার্থীরা বেশ উপকৃত হবে বলেও মনে করেন এই অধ্যাপক।