• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

সু চি’র সাফাইয়ের তীব্র নিন্দা আন্তর্জাতিক একাধিক সংস্থার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র সাফাইয়ের তীব্র নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

মিয়ানমারের মিথ্যাচারকে ইচ্ছেকৃত, প্রতারণাপূর্ণ ও বিপজ্জনক আখ্যা দিয়ে বিশ্লেষকরা বলছেন, রাখাইন গণহত্যা অস্বীকারের মধ্য দিয়ে চলমান সংকট যেন ঢাকা না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

এদিকে, ভোল পাল্টে রোহিঙ্গা গণহত্যা মামলায় মিয়ানমারের পক্ষে আইনি লড়াই করায় তীব্র সমালোচনার মুখে পড়েছেন কানাডীয় আইনজীবী উইলিয়াম সাবাস।

আন্তর্জাতিক আদালতে অং সান সু চি'র সাফাই নিয়ে তীব্র নিন্দার ঝড় এখন বিশ্বজুড়ে। রোহিঙ্গা গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলায় তিনদিনের শুনানিতে নির্লজ্জ মিথ্যাচার করে সু চি। গণহত্যায় জড়িত সেনাদের পক্ষে সাফাইকে প্রতারণাপূর্ণ আখ্যা দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংস্থটির বিবৃতিতে বলা হয়, শুনানিতে একবারের জন্যও রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেননি সু চি। এমনকি মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর যে মাত্রার অত্যাচার চালিয়েছে তার ধারে কাছেও যাননি তিনি।

রোহিঙ্গাদের অধিকার রক্ষায় কার্যকর ব্যবস্থা নিতে আদালত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয় বিবৃতিতে।

সেনাবাহিনীর পক্ষে সাফাই গাওয়ায় সু চি'র তীব্র নিন্দা জানিয়েছে ইউরোপীয় রোহিঙ্গা কাউন্সিলও। এক বিবৃতিতে সংগঠনটি জানায়, সু চির নাকের ডগায় মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালালেও সজ্ঞানে এড়িয়ে গেছেন তিনি। আন্তর্জাতিক আদালতে মিথ্যাচারের মধ্য দিয়ে সু চি'র নেতৃত্ব ও নৈতিকতা প্রশ্নবিদ্ধ হয়েছে বলেও মনে করছে সংগঠনটি।

এদিকে, মিয়ানমারের পক্ষে আইনী লড়াই করে তীব্র সমালোচনার মুখে পড়েছেন কানাডার আইনজীবী উইলিয়াম সাবাস। ২০১০ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিকল্পিত হামলার একটি গবেষণার সঙ্গে জড়িত ছিলেন তিনি।

এর তিন বছর পর গণমাধ্যম আলজাজিরার এক তথ্যচিত্রে, রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যার ইঙ্গিত বলে সতর্ক করেন উইলিয়াম সাবাস। ছয় বছরের মাথায় নিজের অবস্থান পাল্টে মিয়ানমারের পক্ষে ওকালতি করেন তিনি। তবে নিজের অবস্থান পাল্টানোকে মোটেই অপরাধ হিসেবে দেখছেন না এই আইনজীবী।

মিয়ানমারের আইনজীবী উইলিয়াম সাবাস বলেন, আমি একজন আন্তর্জাতিক আইনজীবী। আন্তর্জাতিক মামলা নিয়ে আমি কাজ করি। বাদী বিবাদী উভয় পক্ষের নিজেদের যুক্তিতর্ক উপস্থাপন করার অধিকার আছে। মানুষ তা না বুঝলে সেটা তাদের সমস্যা।

শুধুমাত্র পেশার খাতিরেই এই মামলা লড়াইয়ের সঙ্গে সম্পৃক্ত হওয়া বলেও দাবি করেন উইলিয়াম।