• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হঠাৎ শিশুর সর্দি-কাশি, রেহাই দেবে ঘরোয়া টোটকা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

প্রায়ই ঘরের খুদে সদস্য সর্দি-কাশিতে ভুগে থাকে। চিকিৎসকদের মতে শিশুদের এক বছরে পাঁচ-ছয় বার সর্দি বা ফ্লু হওয়া খুবই সাধারণ। এটি শিশুর দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে হতে পারে। 

তবে একবার ঠান্ডা লাগলে তা সহজে সারতেই চায় না। আর সর্দির কারণে শিশুরাও বেশ অস্বস্তিতে থাকে। মায়েদের কষ্ট তো সঙ্গে আছেই।  ঘুমের ব্যাঘাত, খাবার না খাওয়া, বিরক্ত করার প্রবনতা বেশি দেখা যায়।

এক্ষেত্রে শিশুরোগ বিশেষজ্ঞদের মত, ছোট বাচ্চাদের সর্দি-কাশি হলে চট করে অ্যালোপ্যাথি ওষুধ না খাওয়ানোই ভালো। তবে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। এজন্য আপনাকে সহায্য করবে ঘরোয়া টোটকা। জেনে রাখুন সেগুলো- 

আদা এবং মধু 
সর্দি-কাশি সারাতে আদা এবং মধুর মিশ্রণ খুবই উপকারী। আদার রসের সঙ্গে মধু মেশান। এবার এই মিশ্রণটি দিনে দুই-তিনবার আপনার শিশুকে খাওয়ান। 

সরিষার তেল 
শিশুদের সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল খুবই উপকারী। দুই কোয়া রসুন এবং কিছু কালোজিরা বীজ দিয়ে সরিষার তেল গরম করুন। এই তেল দিয়ে আপনার শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন।

নারকেল তেল এবং কর্পূর 
নারকেল তেলে অল্প কর্পূর দিয়ে এটি গরম করুন। এটি আপনার বাচ্চার বুকে, পিঠে এবং গলায় আলতোভাবে লাগান। দেখবেন অনেক উপকার পাবেন।

দুধে জায়ফল 
সর্দি সারাতে দুধে জায়ফল একটি দুর্দান্ত ঘরোয়া উপায়। কয়েক চামচ দুধ নিন এবং তাতে এক চিমটি জায়ফল গুঁড়া দিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে আপনার শিশুকে খাওয়ান।