• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

হলি আর্টিজান মামলা: তদন্ত কর্মকর্তার জেরা শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

 

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে নৃশংস জঙ্গি হামলার ঘটনায় হওয়া মামলায় তদন্ত কর্মকর্তার জবানব‌ন্দি গ্রহণ শেষ হ‌য়ে‌ছে। এরপর আসা‌মিপক্ষ তা‌কে জেরা শুরু ক‌রেন। অসমাপ্ত জেরার জন্য আগামী ২৪ অ‌ক্টোবর (বৃহস্পতিবার) দিন ধার্য ক‌রেন সন্ত্রাসবি‌রোধী বি‌শেষ ট্রাইব্যুনা‌লের বিচারক ম‌জিবুর রহমান।

এর আ‌গে গত ১৭ অ‌ক্টোবর মামলার তদন্তকারী ক‌র্মকর্তা কাউন্টার টেরোরিজমের প‌রিদর্শক মো. হুমায়ুন ক‌বির প্রথম দি‌নের ম‌তো তার জবানব‌ন্দি দেন। সোমবার (২১ অ‌ক্টোবর) আপাতত জবান‌বন্দি শেষ ক‌রেন তি‌নি।

এই মামলায় সব‌মি‌লি‌য়ে এখন পর্যন্ত ১১৩ জন সাক্ষ্য দি‌য়ে‌ছেন। তদন্ত কর্মকর্তার সাক্ষ্যগ্রহ‌ণের মধ্য দি‌য়ে এই মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন রাষ্ট্রপ‌ক্ষের আইনজীবী গোলাম ছা‌রোয়ার খান জা‌কির। এরপর যু‌ক্তিতর্ক শে‌ষে মামলার রায় ঘোষণা করা হ‌বে।

এই মামলার আসামিরা হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, রাশেদুল ইসলাম ওরফে র‍্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান সাগর, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

এছাড়া বিভিন্ন অভিযানে ১৩ জঙ্গি নিহত হওয়ায় তাদের অব্যাহতির সুপারিশ করেন তদন্ত কর্মকর্তা। পরে মামলা থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা করে পুলিশ।

২০১৮ সালের ২৩ জুলাই ৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবীর। একই বছরের ৮ আগস্ট চার্জশিট গ্রহণ করেন আদালত। পরে ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই হামলার বিচার শুরু হয়।