• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১ মার্চ যুক্তরাষ্ট্রে রপ্তানি হচ্ছে ২৬ হাজার স্মার্টফোন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

 

গত তিন বছরে দেশে ১১টি মেনুফ্যাকচারিং এবং অ্যাসেম্বলিং প্লান্ট স্থাপিত হয়েছে। ১ মার্চ বাংলাদেশে তৈরি ওয়ালটনের ২৬ হাজার স্মার্টফোন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হচ্ছে।' 

আজ শনিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে পঞ্চগড় সদর উপজেলার বিলুপ্ত গাড়াতি ছিটমহলের মফিজার রহমান কলেজে ডিজিটাল সার্ভিস ইমপ্লয়েন্টমেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টারের ভিত্তি স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, স্মার্টফোন, ল্যাপটপ ও স্মার্ট টেলিভিশন এখন দেশেই তৈরি করে রপ্তানির উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিবছর প্রায় চার কোটি মোবাইল ও ১০ লাখ ল্যাপটপ আমাদের আমদানি করতে হয়। এখন আমরা চেষ্টা করছি দেশেই তা তৈরি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করতে।

প্রতিমন্ত্রী বলেন, গত ১১ বছর আগে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫৬ লাখ, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১০ কোটিতে। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রত্যন্ত গ্রামের মানুষ বিশ্বের সব প্রান্তে যোগাযোগ স্থাপন করতে পারবে। এখান থেকেই ভালো  বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া যাবে। যুবকরা প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে আইটি শিল্পে আত্মকর্মসংস্থানের সুযোগ পাবে।

যুবকদের সামনে এগিয়ে যাওয়ার পথে তিনটি বাধার কথা উল্লেখ করেন প্রতিমন্ত্রী বলেন, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে যুবকদের দূরে রাখতে হবে এবং সমাজের প্রতিটি স্তর থেকে দুর্নীতি দূর করতে হবে। তিনি প্রযুক্তির ভালো দিক ব্যবহার করে  প্রযুক্তির শক্তিতে তারুণ্যের শক্তিকে সম্পৃক্ত করে ডিজিটাল বাংলাদেশ করে তোলার আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাটসহ বিলুপ্ত ছিটমহলের অধিবাসী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দীর্ঘ ৬৮ বছর পিছিয়ে থাকা বিলুপ্ত ছিটমহলবাসীকে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের জন্য ৮৬ লাখ টাকা ব্যয়ে মফিজার রহমান কলেজ চত্বরে দ্বিতল ডিজিটাল সার্ভিস ইমপ্লয়েন্টমেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টার নির্মিত হচ্ছে।