• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

৬ ফেব্রুয়ারির আগে উহান থেকে কোনো বাংলাদেশি ফিরতে পারবে না

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

চীনের উহান শহরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর সতর্ক চীন সরকার। তাই সেখান থেকে ১৪ দিনের আগে কাউকে ছাড়তে রাজি হয়নি তারা। সেই অনুযায়ী ৬ ফেব্রুয়ারির আগে সেখান থেকে কোনো বাংলাদেশি ফিরতে পারবে না।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ে আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার থেকে চীনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। চীনের কর্তৃপক্ষ ১৪ দিনের আগে তাদেরকে ছাড়তে রাজি হয়নি। সুতরাং ৬ ফেব্রুয়ারির আগে চীনের উহানে আটকে পড়া কোনো বাংলাদেশি ফিরতে পারবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখনো দেশে কোনো করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া যায়নি। চীনের একজন নাগরিক ইউনাইটেড হাসপাতালে সাধারণ সর্দি-কাশি জ্বর নিয়ে ভর্তি হয়েছিল। তবে এখন তিনি সুস্থ আছেন। তিনি নিজেই দেশে ফিরে যেতে চান।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত কোথাও ভ্রমণের ওপরে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশনা দেয়নি। তবে আমরা অধিকতর সতর্কতার জন্য সাময়িক সময়ে চীনে যাতায়াত নিরুৎসাহিত করছি। অন্যদিকে বাংলাদেশে যে চীনা নাগরিকরা আছেন তাদের দিকে নজর রাখা হচ্ছে।

সংবাদ সম্মেলনে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক সাংবাদিকদের জানান, গত ১৫ দিনে দুই হাজার ৩০৮ জন যাত্রীকে স্ক্যান করা হয়েছে। প্রতিদিন তিন থেকে চারটি উড়োজাহাজে যাতায়াতকারী সবাইকেই স্ক্যান করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকার কুর্মিটোলা হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতাল বিশেষভাবে আইসোলেটেড ইউনিট প্রস্তুত করা হয়েছে। সেই সঙ্গে সারাদেশের মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতালের একইভাবে আইসোলেটেড ইউনিট প্রস্তুত রাখতে বলা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য সচিব মোঃ আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. আবুল কালাম আজাদসহ অন্যরা উপস্থিত ছিলেন।