• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

ইফতারে মচমচে বেগুনি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

ইফতারে বেগুনি না হলে অনেকেরই চলে না। মচমচে ফুলকো বেগুনি খাওয়ার মজাই আলাদা। রমজানে ঘরেই বেশিরভাগ মানুষ বেগুনি ভাজেন ইফতারের জন্য। তবে অনেকের কাছেই বেগুনি ফুলকো কিংবা মচমচে হয় না। চাইলে আপনিও ফুলকো বেগুনি তৈরি করতে পারবেন খুব সহজেই। জেনে নিন বেগুনি তৈরির সঠিক রেসিপি-

উপকরণ

১. ‏বেগুন ১টি
২. ‏বেসন ১ কাপ
৩. ‏চালের গুঁড়া ১ টেবিল চামচ
৪. ‏কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ
৫. ‏লবণ পরিমাণমতো
৬. ‏আদা বাটা আধা চা চামচ
৭. ‏রসুন বাটা আধা চা চামচ
৮. ‏ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
৯. ‏ভাজা ধনিয়া গুঁড়া আধা চা চামচ
১০. তেল ও
১১. ‏শুকনো মরিচের গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতি

বেগুন ধুয়ে লম্বা করে পাতলা স্লাইস করে কেটে নিন। খুব বেশি মোটা স্লাইস করবেন না। তাহলে বেগুনি ভালো সেদ্ধ হবে না। আর ভাজার সময়ও বেশি তেল শুষে নেবে। বেগুনির ব্যাটার তৈরির জন্য একটি পাত্রে বেসন, চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার, লবণ, আদা-রসুন বাটা, টালা জিরা গুঁড়া, ধনে গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া ও তেল দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিন।

এবার একটু একটু করে পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। খুব বেশি ঘন বা খুব বেশি পাতলা করবেন না। এবার কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে গরম হতে দিন। তেল ভালোমতো গরম হয়ে গেলে একটা করে বেগুনি স্লাইস নিয়ে ব্যাটারে চুবিয়ে তেলে ছেড়ে দিন। ৩-৪টি স্লাইস একসঙ্গে ভাঁজা যেতে পারে। কিছুক্ষণের মধ্যেই বেগুনি যখন ফুলে উঠবে, তখেই চামচ দিয়ে একটু একটু করে গরম তেল নিয়ে বেগুনির উপরে ঢেলে দিতে হবে।

এতে করে বেগুনিগুলো আরও ফুলে উঠবে। এবার এক পিঠ উল্টিয়ে অপর পিঠ অল্প আঁচে ভেজে নিন। মচমচে বেগুনি তৈরির জন্য অল্প আঁচে একটু বেশি সময় নিয়ে লালচে করে বেগুনি ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে উপর থেকে হালকা মরিচ গুঁড়া ও বিট লবণের গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।