• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ঈদের রেসিপি কবুতরের রোস্ট

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৪  

কবুতরের মাংস খেতে কে না পছন্দ করেন। এই মাংস স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। কবুতরের মাংস খেতে যারা পছন্দ করেন, তারা এবারের ঈদে তৈরি করতে পারেন আস্ত কবুতরের রোস্ট। পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যাবে এই পদ। রইলো রেসিপি-

উপকরণ

১. কবুতর ৪টি
২. হলুদের গুঁড়া
৩. মরিচের গুঁড়া
৪. লবণ সামান্য
৫. তেল আধা কাপ
৬. এলাচ ৩-৪টি
৭. দারুচিনি ২-৩ টুকরো
৮. তেজপাতা ২-৩টি
৯. গোলমরিচ ৭-৮টি
১০. লবঙ্গ ৩-৪টি
১১. পেঁয়াজ কুচি আধা কাপ
১২. পানি আধা কাপ
১৩. আদা বাটা ১ চা চামচ
১৪. রসুন বাটা ১ চা চামচ
১৫. হলুদ গুঁড়া ১ চা চামচ
১৬. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
১৭. ভাজা জিরার গুঁড়া আধা টেবিল চামচ
১৮. লবণ স্বাদমতো।
১৯. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ
২০. পানি আধা কাপ
২১. তেল আধা কাপ
২২. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
২৩. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
২৪. আস্ত কাঁচা মরিচ ৫-৬টি ও
২৫. পেঁয়াজ বেরেস্তা ২টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে কবুতরগুলো পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে আস্ত কবুতরগুলো মাখিয়ে রেখে দিন ১০-১৫মিনিট।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে নিন। তেল গরম হলে কবুতরগুলো দিয়ে উল্টেপাল্টে হালকা ভেজে প্যান থেকে উঠিয়ে নিতে হবে।

এবার প্যানের এই তেলের মধ্যে দিয়ে সামান্য ভেজে নিন এলাচ, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ ও লবঙ্গ। এরপর পেঁয়াজ কুচি নেড়ে নেড়ে ব্রাউন কালার হয়ে আসা পর্যন্ত ভেজে নিন।

তারপর একে একে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ভাজা জিরার গুঁড়া ও লবন পরিমাণমতো দিয়ে দিন। তারপর ধনিয়ার গুঁড়া দিয়ে ভালোভাবে নেড়ে মসলা কষিয়ে নিতে হবে।

এরপর আধা কাপ পানি দিয়ে মসলা আবারও অল্প সময় কষিয়ে দিয়ে দিন ভেজে রাখা কবুতর। নেড়ে নেড়ে মসলার সঙ্গে মিশিয়ে ঢেকে কষিয়ে রান্না করুন ১০ মিনিটের মতো।

এরপর কবুতর সেদ্ধ করতে পানি দেড় বা ২কাপ দিয়ে দিন। ১৫-২০মিনিটের মতো মাঝারি আঁচে ঢেকে রান্না করলেই কবুতর সেদ্ধ হয়ে পানি কিছুটা শুকিয়ে আসবে।

তখনই তাতে দিয়ে দিতে হবে গরম মসলার গুড়া, ভাজা জিরার গুড়া, আস্ত কাঁচা মরিচ ও পেঁয়াজ বেরেস্তা। সবকিছু নেড়ে কবুতরের সঙ্গে মিশিয়ে অল্প আঁচে ঢেকে চুলার উপর রেখে দিন ৫-৭ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে কবুতরের রোস্ট।