• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

কাঁচা আমের টক ডাল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ মে ২০২৪  

কাঁচা আমের মৌসুমে আম দিয়ে অনেক ধরনের খাবার তৈরি করা যায়। তবে তীব্র এই গরমে কাঁচা আম দিয়ে টক ডাল রান্না করে খেলে দেহ মনে শান্তি মিলবে।
তো আর দেরি না করে দেখে নিন সহজে কাঁচা আম দিয়ে টক ডালের রেসিপিটি।

উপকরণ

টক আম ১টি (মাঝারি আকার), মসুর ডাল ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, আদা মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, লবণ পরিমাণমত, পানি ৬ কাপ, ফোঁড়নের জন্য- তেল ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি,১ চা চামচ, শুকনো মরিচ ২টা, আস্ত জিরা ১/৮ চা চামচ।

প্রণালী

> ডাল ভালো করে ৩ থেকে ৪ বার পানি দিয়ে ধুয়ে নিন।

> এরপর পাত্রে ডাল, পেঁয়াজ কুঁচি, আদা কুঁচি, রসুন কুঁচি এবং হলুদ নিয়ে এর সঙ্গে তিন কাপ পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে বসিয়ে দিন।

> ডাল পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে ঘুটুনি দিয়ে ঘুটে নিন। এরপর এর মধ্যে পরিমাণমত লবণ এবং টুকরো করা আম দিয়ে দিন। পরিমাণমত গরম পানি দিন।

> এবার ডাল বেশ সময় নিয়ে জ্বাল দিতে থাকুন। জ্বাল দিতে দিতে ডাল ঘন হয়ে আসা শুরু হলে চুলা বন্ধ করে দিন।

> এরপর ফোঁড়নের জন্য আলাদা পাত্রে তেল গরম দিন। তেল গরম হয়ে গেলে এতে আস্ত জিরা, রসুন কুচি, পেঁয়াজ কুচি এবং আদা কুঁচি, মরিচ দিন। আদা-রসুন লালচে হয়ে গেলে ডালে ফোঁড়ন দিয়ে তাড়াতাড়ি ডাল ঢেকে দিন।

> এবার ভাতের সঙ্গে পরিবেশন করুন।