• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে

‘ইলিশ কাবাব’ তৈরি করবেন যেভাবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

সর্ষে ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল ইত্যাদি পদ আমরা প্রায় সবাই-ই খেয়ে থাবি। আর এসব পদ বাঙালির ঐতিহ্যবাহী খাবারও বলা চলে।
তবে আজ স্বাদ বদলাতে খেতে পারেন ইলিশের আরো একটি নতুন পদ ‘ইলিশ কাবাব’।

তো আর দেরি কিসের? চলুন জেনে নিই ইলিশ কাবাবের রেসিপিটি-

উপকরণ

১. ইলিশ মাছ আস্ত ১টি
২. পেঁয়াজকুচি আধা কাপ
৩. কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ কোয়া
৫. গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ
৬. টমেটো সস ২ টেবিল চামচ
৭. আলু সেদ্ধ ১ কাপ
৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৯. বিস্কুটের গুঁড়া ১ কাপ
১০. লেবুর রস ১ টেবিল চামচ
১১. ধনেপাতাকুচি ২ টেবিল চামচ
১২. লবণ স্বাদমতো
১৩. তেল আধা কাপ

প্রণালী

> প্রথমে মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদগুঁড়া, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা ভেজে নিন। এবার বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন।

> কড়াইতে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর সেদ্ধ আলু দিয়ে মিশিয়ে রান্না করুন। সঙ্গে গোলমরিচগুঁড়া, কাঁচা মরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে দিন। সব কিছু খুব ভালোভাবে মিশে রান্না হলে নামিয়ে ঠান্ডা করে নিন।

> এবার বিস্কুটের গুঁড়া, ধনেপাতাকুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে কিমার সঙ্গে আলতো করে মেখে নিন। এবার সার্ভিং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের আঁশের মতো বানিয়ে পরিবেশন করতে পারেন।

উল্লেখ্য, গরু বা মুরগির মাংসের কাবাবের স্বাদও হার মানবে ইলিশের এই কাবাবের কাছে!