• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৮ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ

চরের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার: দুর্যোগ প্রতিমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

জলবায়ুর প্রভাবে চরাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন এখন সারাদেশে রোল মডেল। দেশের মানুষ সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ায় জীবনমান উন্নত হয়েছে। একইসঙ্গে চরাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নেও সরকার কাজ করছে।’

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে গাইবান্ধার ব্রহ্মপুত্র নদের কুন্দেরপাড়া চরে জলবায়ু বিষয়ক গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘জলবায়ুর প্রভাবে চরাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষের দুঃখ-দুর্দশায় বর্তমান সরকার তাদের পাশে আছে এবং থাকবে। চরাঞ্চলের মানুষের দুর্ভোগ কমিয়ে আনতে বাড়িঘর উঁচু করতে হবে। কোনো জায়গা ফেলে রাখা যাবে না।’

স্বেচ্ছাসেবী সংগঠন গণ উন্নয়ন কেন্দ্রের আয়োজনে গণশুনানি অনুষ্ঠানে সহস্রাধিক নারী-পুরুষ ও স্কুলের শিক্ষার্থীসহ চরাঞ্চলের বসবাসরত মানুষরা অংশ নেয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণ উন্নয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা এম আবদুস সালাম। অনুষ্ঠানে বিচারক প্যানেল ও বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি, পানি ও জলবায়ু বিজ্ঞানী ড. আইনুন নিশাত, সাউথ এশিয়া ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের প্রেসিডেন্ট আশীষ গুপ্ত ও লেখক গবেষক অধ্যাপক জহুরুল কাইয়ুম।

এটিএন বাংলার বিশেষ প্রতিনিধি কেরামত উল্লাহ বিপ্লবের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক ও পুলিশ সুপার কামাল হোসেন।

এছাড়া অনুষ্ঠানে জলবায়ুর প্রভাবে গাইবান্ধার তিস্তা যমুনা ও ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলের মানুষের বন্যা, খড়া ও নদীভাঙনসহ বিভিন্ন দুর্যোগে ক্ষয়ক্ষতি তুলে ধরেন চরাঞ্চলের বাসিন্দারা।

পরে অনুষ্ঠানে জলবায়ু যোদ্ধা হিসেবে স্বীকৃতি অর্জন করা চরাঞ্চলের ১০ নারীসহ ১২ জনকে পুরস্কার দেন প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি ও হুইপ মাহাবুব আরা বেগম গিনি।