• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী

বিদেশে খালেদার চিকিৎসায় একটিই উপায় আছে: আইনমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩  

দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা দেয়ার ক্ষেত্রে একটি উপায়ের কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সেটি হলো রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করা।
এটি সাংবিধানিক অধিকার যে কেউ রাষ্ট্রপতির কাছে দোষ স্বীকার করে সাজা মওকুফ চেয়ে আবেদন করতে পারে। তবে এক্ষেত্রে অবশ্যই তাকে দোষ স্বীকার করতে হবে বলে জানান তিনি।

বুধবার (৪ অক্টোবর) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।  

আইনমন্ত্রী বলেন, মহামান্য রাষ্ট্রপতির কাছে এটি আমি সাজেস্ট করতে চাই না। আমি এ ব্যাপারে যেটি বলছি, সেটি হচ্ছে সম্পূর্ণ আইনের প্রোভিশনটা কি? মহামান্য রাষ্ট্রপতির কাছে যিনি ক্ষমা চান। তাকে কিন্তু দোষ স্বীকার করে দরখাস্ত করতে হয়। সে ক্ষমা চাইতে হলে সেটি যিনি ক্ষমা চাইবেন সেটি তার সিদ্ধান্ত আমার না।  

রাজনৈতিক প্রতিহিংসা বা আইনি কোনো সুযোগ নেই তাহলে একমাত্র উপায় যদি রাষ্ট্রপতির কাছে যদি ক্ষমা চায়। তাহলে খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে একটিই একমাত্র উপায় কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি সাংবিধানিক অধিকার। যে কেউ মহামান্য রাষ্ট্রপতির কাছে ক্ষমা চেয়ে তার সাজা মওকুফ করার জন্য আবেদন করতে পারে।

তিনি বলেন, আইন আবার খোলার অবকাশ নেই। প্রধানমন্ত্রীর যে ক্ষমতা সেটি সে প্রয়োগ করেছেন। পুনরায় প্রয়োগ করার সুযোগ নেই।