• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

ই-নথি থেকে ডি-নথিতে যাচ্ছে বিটিআরসি, অনলাইন আবেদন বন্ধ ৫ দিন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

স্মার্ট বাংলাদেশ পথ পরিক্রমায় শুরুতেই ই-নথি থেকে ডি-নথিতে যেতে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেল ৫টা থেকে শুরু হবে মাইগ্রেশনের কাজ। চলবে ৫ ডিসেম্বর সকাল ৯টা পর্যন্ত।

জনস্বার্থে জারি জারি করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিটিআরসি। এত বলা হয়, ই-নথি থেকে ডি-নথিতে যেতে মাইগ্রেশন কাজের জন্য পাঁচদিন বিটিআরসির সব ধরনের অনলাইন আবেদন গ্রহণ ও ই-নথিভিত্তিক কার্যক্রম বন্ধ থাকবে।
বিটিআরসি সূত্র জানায়, এটুআই’র মাধ্যমে ডিসেম্বরে ই-নথি প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে। এরপর স্মার্ট ফাইল ব্যবস্থাপনায় শুরু হবে ডি-নথি। প্রচলিত নথি ব্যবস্থাপনার পরিবর্তে ইলেকট্রনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তির অনলাইন অফিস ব্যবস্থাপনা পদ্ধতি হচ্ছে ই-নথি।

ই-অফিস কার্যক্রমের অংশ হিসেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অফিসে কাজের গতিশীলতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতে বর্তমানে ১৩ হাজারেরও বেশি সরকারি অফিসের ১ লাখ ৩৪ হাজারেরও অধিক কর্মকর্তা ই-নথি ব্যবহার করছেন। এ পর্যন্ত ২ কোটি ২৮ লাখের বেশি ফাইল ই-নথি সিস্টেমের মাধ্যমে নিষ্পত্তি হয়েছে।
এদিকে, নতুন অর্থবছরের শুরুতে সরকারি কাজে সিদ্ধান্ত নেওয়ায় স্বচ্ছতা ও গতি বাড়ানোর স্বার্থে বর্তমানে ব্যবহৃত ই-নথির পরবর্তী ভার্সন ডি-নথি চালুর সিদ্ধান্ত হয়েছে। পর্যায়ক্রমে সব সরকারি দপ্তরে ডি-নথি ব্যবহার করা হবে।