• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ

ঢাকায় ২৬৫ মনোনয়নপত্র বিতরণ, দাখিল ৩৯

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে রাজধানী ঢাকার ২০টি আসনে মোট ২৬৫টি মনোনয়নপত্র বিতরণ করেছেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। ঢাকা- ১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ৩২টি মনোনয়নপত্র বিতরণ করা হয়েছে। পাশাপাশি রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৯ প্রার্থী।

বুধবার (২৯ নভেম্বর) ঢাকার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে পাঠানো মনোনয়নপত্র বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এমন চিত্র উঠে এসেছে।

ইসির পাঠানে তথ্যে দেখা গেছে, রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ১১১টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রার্থীরা নিয়েছেন ১৫৪টি মনোনয়নপত্র। মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৯ প্রার্থী।

ইসি জানায়, ঢাকা- ১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন আটজন। দাখিল করেছেন এক প্রার্থী। ঢাকা- ২ আসন থেকে মনোনয়ন নিয়েছেন নয়জন। দাখিল করেছেন একজন। ঢাকা- ৩ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন সাতজন। দাখিল করেছেন একজন।

ঢাকা- ৪ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৬ জন, দাখিল করেছেন চারজন। ঢাকা- ৫ আসন থেকে নিয়েছেন ২০ জন, দাখিল করেছেন চারজন। ঢাকা- ৬ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৩ জন, দাখিল করেছেন দুজন। ঢাকা- ৭ আসন থেকে নিয়েছেন ১৫ জন, দাখিল করেছেন একজন। ঢাকা- ৮ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ২৩ জন, দাখিল করেছেন একজন। ঢাকা- ৯ আসন থেকে নিয়েছেন সাতজন, মনোনয়নপত্র জমা দিয়েছেন দুজন।

ঢাকা- ১০ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১১ জন, দাখিল করেছেন একজন। ঢাকা- ১১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১২ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা- ১২ আসন থেকে নিয়েছেন নয়জন, জমা দিয়েছেন তিনজন। ঢাকা- ১৩ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৩ জন, দাখিল করেছেন একজন। ঢাকা- ১৪ আসন থেকে নিয়েছেন ৩২ জন, দাখিল করেছেন তিনজন। ঢাকা- ১৫ আসন থেকে মনোনয়নপত্র তুলেছেন ১১ জন, জমা দিয়েছেন তিনজন। ঢাকা- ১৬ আসন থেকে নিয়েছেন ১০ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা- ১৭ আসন থেকে নিয়েছেন ১৫ জন, জমা দিয়েছেন তিনজন। ঢাকা- ১৮ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১০ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা- ১৯ আসন থেকে নিয়েছেন ১৩ জন, জমা দিয়েছেন চারজন এবং ঢাকা- ২০ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১১ জন, জমা দিয়েছেন একজন প্রার্থী।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশের মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ছয় কোটি সাত লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার পাঁচ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২ জন।