• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী

৫৭৩ কোটি টাকার তেল, ডাল ও সার কিনবে সরকার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ মে ২০২৪  

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য প্রায় ৩৬৩ কোটি টাকার ভোজ্যতেল ও মসুর ডাল কিনবে সরকার। পাশাপাশি মরক্কো থেকে কেনা হবে ২১০ কোটি টাকার সার। গতকাল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া গতকাল ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আরো বেশকিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের ব্রিফিং করেন। তিনি জানান, ক্রয় কমিটির বৈঠকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২০২৩-২৪ অর্থবছরের জন্য মরক্কো থেকে ২১০ কোটি টাকা ব্যয়ে ৪০ হাজার টন ডিএপি সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) আওতায় এ সার আমদানির ক্ষেত্রে প্রতি টনের মূল্য পড়বে ৪৭৭ দশমিক ৫০ মার্কিন ডলার।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবির জন্য ৩৬২ কোটি ৯২ লাখ ৫৫ হাজার টাকার সয়াবিন তেল, পামওয়েল ও মসুর ডাল কেনার সিদ্ধান্ত অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে ৭৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকার সয়াবিন তেল, ১৮৫ কোটি ৯০ লাখ টাকার পাম অয়েল এবং ১০১ কোটি ৩০ লাখ টাকার মসুর ডাল রয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ‘বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ প্রকল্পের অপারেশন সাপোর্ট কেনা সংক্রান্ত তৃতীয় ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় বাড়বে ৪৫ কোটি ৩৭ লাখ ৭৩ হাজার টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং জিডিপি-০৪-এর পরামর্শক সেবার ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ৪১ কোটি ৩ লাখ ৯০ হাজার টাকা। বঙ্গবন্ধু সেতুর সার্ভিস লাইফ টাইম শেষ হয়ে যাওয়ার কারণে পট বিয়ারিং এবং শক ট্রান্সমিশন ডিভাইস/সিসমিক ডিভাইস প্রতিস্থাপন করতে ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ১২৮ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গতকাল পাঁচটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণে থাকা চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত আরআর টেক্সটাইল মিলটি পাবলিক প্রাইভেট পাটনারশিপ পদ্ধতিতে (পিপিপি) চালুর জন্য বেসরকারি অংশীদার নির্বাচনের চুক্তিতে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। একইভাবে বিটিএমসির নিয়ন্ত্রণে থাকা রাজশাহী টেক্সটাইল মিলটি পিপিপি পদ্ধতিতে চালুর জন্য বেসরকারি অংশীদার নির্বাচনের চুক্তিতে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

হবিগঞ্জের মাধবপুরে অবস্থিত শাহজীবাজার পাওয়ার কোম্পানির ৮৬ মেগাওয়াট গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের বর্ধিত মেয়াদের ট্যারিফ অনুমোদন করা হয়েছে। ‘নো ইলেকট্রিসিটি নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি স্বাক্ষরের তারিখ থেকে পাঁচ বছর মেয়াদে প্রতি কিলোওয়াট ঘণ্টা ৭ টাকা ৪ পয়সা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে।