• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন

আর্থিক প্রতিষ্ঠানে সুদহার বাড়লো

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) ঋণ ও আমানতের সুদহার বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন এনবিএফআইগু‌লো‌তে আমানত রাখলে সুদ মিল‌বে ১০ দশ‌মিক ১৮ শতাংশ, আর এনবিএফআইগু‌লো‌ থেকে ঋণ নিলে গুন‌তে হ‌বে ১৩ দশ‌মিক ১৮ শতাংশ।

বুধবার (২৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নতুন নি‌র্দেশনা অনুযায়ী, ‘স্মার্ট’ হারের সঙ্গে আমানতে সর্বোচ্চ ২ দশমিক ৭৫ শতাংশ এবং ঋণে ৫ দশমিক ৭৫ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে নভেম্বর মাসে ঋণ ও আমানতে সুদহার নির্ধারণ করবে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্টের সঙ্গে (বর্তমানে স্মার্ট ৭ দশমিক ৪৩ শতাংশ) সর্বোচ্চ ৫ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ করতে হবে। আগে এই মার্জিন ছিল সাড়ে ৫ শতাংশ। ফলে নতুন হিসেবে আর্থিক প্রতিষ্ঠানের ঋণের সুদহার নির্ধারণের সর্বোচ্চ সীমা হবে ১৩ দশমিক ১৮ শতাংশ।

আমানতের সুদহারের ক্ষেত্রে বর্তমান স্মার্ট—৭ দশমিক ৪৩ শতাংশের সঙ্গে মার্জিন যোগ হবে ২ দশমিক ৭৫ শতাংশ। এতে করে আমানতের সুদহারের সর্বোচ্চ সীমা দাঁড়াবে ১০ দশমিক ১৮ শতাংশ।