• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী

গ্যাস্ট্রিকের সমস্যা অবহেলা করলে হতে পারে যে গুরুতর রোগ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষের পেটে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। অতিরিক্ত ফাস্টফুড ও বাইরের ভাজা খাবার খেলে অনেক রোগ হওয়ার ঝুঁকি থাকে ও পেটে বারবার গ্যাস তৈরি হতে থাকে। আর এ সমস্যা অবহেলা করলে গুরুতর রোগ হতে পারে।

ক্রমাগত গ্যাস হলে পাথর তৈরি হওয়ার ঝুঁকি থাকে। শুধু তা ই নয়, একটানা জাঙ্ক ফুড খেলে ফুড পয়জনিংয়ের সমস্যাও হতে পারে।

অনেক সময় গ্যাসের কারণে বমি ও ডায়ারিয়াও হয়। দীর্ঘসময় ধরে গ্যাস তৈরি হলে তা সরাসরি হার্টে প্রভাব ফেলে, যে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। এসব এড়াতে স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

এছাড়া দৈনন্দিন রুটিনের মান উন্নত করা উচিত। যদি আপনার পেট ভারী হয়ে থাকে, অল্প একটু খেলেই পেট ভরে যায় বা পেট ফোলার মতো সমস্যা হয় বা পেটে লাগাতার গ্যাস জমতে থাকে, তাহলে দ্রুত তার চিকিৎসা করিয়ে নিন। চিকিৎসা না করালে নানা রোগ হতে পারে।

অ্যাসিডের সমস্যা থেকে চটজলদি রেহাই দেয় আদা। পেটের অ্যাসিড কমাতে সাহায্য করে আদার পুষ্টিগুণ। আদা শুধু চিবিয়ে খেলেই অ্যাসিডিটির সমস্যা থেকে রেহাই পাবেন। অথবা এক গ্লাস পানি আদা ফুটিয়ে নিয়ে সেই পানি পান করতে পারেন।

অ্যালোভেরা জেলের মধ্যে প্রদাহনাশী গুণ আছে। এটি খাদ্যনালির জ্বালাভাব কমায়। পাশাপাশি অ্যাসিডের পরিমাণও কমিয়ে দেয়। অ্যালোভেরা পাতা কেটে প্রথমে জেলি বার করে নিতে হবে।

এই জেলি আধা কাপ পানি গুলে খেয়ে নিন। অ্যাসিডিটির সমস্যায় নিয়মিত ভুগলে খাবার খাওয়ার আগে এই আধ কাপ পানি খাওয়া শুরু করুন। আর ভুগতে হবে না সমস্যায়।