• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ মে ২০২৪  

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ পানি পান করাও জরুরি। না হলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে।

তবে অনেকেরই একটু পরপর গলা শুকিয়ে যায় বা ঘন ঘন পানি পিপাসা পায়, গরমে সেটাই স্বাভাবিক। তবে অনেকের ক্ষেত্রে বারবার পানি পিপাসা লাগা কোনো রোগেরও লক্ষণ হতে পারে। কোন কোন রোগের লক্ষণ হিসেবে ঘন ঘন পানি পিপাসা লাগতে পারে?

কোন কোন রোগের কারণে ঘন ঘন পানি পিপাসা পায়?

>> ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। ডায়াবেটিস দুই ধরনের হয়। ডায়াবেটিস মেলিটাস ও ডায়াবেটিস ইনসিপিডাস। দুই ক্ষেত্রেই এই লক্ষণ দেখা দিতে পারে।

>> অ্যানিমিয়া হলেও বারবার পানি পিপাসা হয়।

>> অ্যানিমিয়া ছাড়াও ওয়াটার ইনটক্সিকেশন হতে পারে। তার থেকেও বারবার গলা শুকিয়ে আসে।

>> এছাড়া খুব বেশি লবণ দেওয়া খাবার খেলেও এমনটি হতে পারে।

>> অতিরিক্ত খাবার খেলে তা হজমের প্রয়োজনে বারবার পানি পিপাসা লাগতে পারে।

ডায়াবেটিস হলে আর কী কী লক্ষণ দেখা দিতে পারে?

>> ঘন ঘন পানি পিপাসা ছাড়াও বারবার প্রস্রাব পায়।

>> ওজন কমতে থাকে।

>> মূত্রের মধ্যে কিটোনের উপস্থিতি লক্ষ্য করা যায়।

>> প্রচণ্ড ক্লান্ত লাগে।

>> শরীর দুর্বল লাগে। কাজ করা কষ্টকর হয়ে ওঠে।

>> চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যায় মাঝে মাঝে।

>> বারবার মেজাজ খারাপ হতে পারে।

>> শরীরের কোথাও কেটে গেলে তা শুকাতে সময় লাগে ইত্যাদি।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। এজন্য প্রতিদিন শরীরচর্চা করতে হবে। এছাড়া খাবার একবারে অনেকটা না খেয়ে অল্প অল্প করে বারবার খেতে হবে। নিয়মিত রক্ত পরীক্ষা করে সুগার লেভেলে নজর রাখাও জরুরি।