• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

ম্যাগনেশিয়ামের অভাবে যেসব রোগ হয়, এর ঘাটতি পূরণে করণীয়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১ নভেম্বর ২০২৩  

সুস্বাস্থ্যের জন্য বেশ কিছু খনিজ আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। যদিও গুরুত্বপূর্ণ খনিজ বলতে আমরা প্রথমে ক্যালসিয়াম, সোডিয়ামের কথা জানি, কিন্তু ম্যাগনেশিয়ামের গুরুত্বও অনস্বীকার্য। হৃদ্‌যন্ত্র ও স্নায়ুতন্ত্রের সঠিক ভারসাম্য রাখতে, রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে, হাড়ের সুস্থতার জন্য এটি জরুরি।
এবার জেনে নিই ম্যাগনেশিয়ামের উৎস সম্পর্কে

আমাদের প্রতিদিনের খাবারে প্রায় ৪০০ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম থাকা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞেরা। কোন কোন খাবার থেকে পেতে পারি এই খনিজ উপাদান?

সবুজ শাকসবজি: পালং শাক, ব্রকলি, বাঁধাকপি, কুমড়ার বিচি, মিষ্টিকুমড়া, বরবটি, শিম, সয়াবিন।

ফলমূল: খেজুর, কলা, কিশমিশ, আনারস, পেঁপে, স্কোয়াশের বিচি।

ডাল: প্রায় সব ধরনের ডাল।

মাছ: টুনা, স্যামনসহ আরো কিছু সামুদ্রিক মাছ।

বাদাম: চিনাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম।

ননি ছাড়া দই, পনির।

ম্যাগনেশিয়ামের অভাবে যেসব রোগ হয়

মাংসপেশীর দুর্বলতা: মাংসপেশি ভালো রাখতে এবং ধমনীতে রক্ত প্রবাহের জন্য ম্যাগনেশিয়ামের ভূমিকা দারুণ। ম্যাগনেশিয়ামের অভাবে দেখা দিতে পারে মাংসপেশিতে দুর্বলতা, মাংসপেশিতে টান লাগা, হাঁটতে গেলে পায়ে ব্যথা করা, ঘাড়ে ব্যথা—এ ধরনের সমস্যা।

বিষণ্নতা: মনমেজাজ ভালো না থাকা, অবসাদগ্রস্ত হওয়া, মন খারাপ লাগা—এসব হতে পারে ম্যাগনেশিয়ামের ঘাটতির কারণে। এ ছাড়া অনেক ক্ষেত্রে অপর্যাপ্ত ঘুমের কারণেও দেখা যায় ম্যাগনেশিয়ামের ঘাটতি।

হাড়ের সমস্যা: ম্যাগনেশিয়ামের অভাবে হাড় নরম হয়ে যেতে পারে, হাড় ভঙুর বা ক্ষয় হয়, এমনকি ভেঙেও যেতে পারে। হাড় ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় ম্যাগনেশিয়াম রাখা জরুরি।

হৃদ্‌রোগ: ম্যাগনেশিয়ামের অভাবে হৃদ্‌রোগ দেখা যেতে পারে। যেমন: অনিয়মিত হৃৎকম্পন, হঠাৎ করে উচ্চ রক্তচাপ। আর এসব থেকে হৃদ্‌যন্ত্রের নানারকম অসুবিধার সৃষ্টি হতে পারে।

কোষ্ঠকাঠিন্য: অতিরিক্ত মাত্রায় ম্যাগনেশিয়াম কম থাকলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।

এ ছাড়া শ্বাসকষ্টের সমস্যা, অতিরিক্ত ক্লান্তি ভাব, শরীরের বিভিন্ন জায়গায় কম্পন, হাত-পায়ের মাংসপেশীতে টান, দুর্বল ভাব।

ম্যাগনেশিয়ামের ঘাটতি পূরণে করণীয়

দিনের খাদ্যতালিকায় থাকতে হবে ম্যাগনেশিয়াম–সমৃদ্ধ খাবার।

দীর্ঘমেয়াদী বমি, পাতলা পায়খানা, পিত্তথলির সমস্যা অথবা অন্ত্রের কোনো সমস্যায় ভুগে থাকলে, তাদের ম্যাগনেশিয়ামের অভাব দেখে দেখা দিতে পারে। তাই এসব ক্ষেত্রে এসব রোগের সঠিক চিকিৎসা প্রয়োজন।

খাবারের পাশাপাশি ম্যাগনেশিয়ামের ঘাটতি থাকলে প্রতিদিন কিছু ম্যাগনেশিয়াম–সমৃদ্ধ সাপ্লিমেন্ট চিকিৎসকেরা দিয়ে থাকেন।

ম্যাগনেশিয়ামের অভাবে যেসব রোগ হয়, ঘাটতি পূরণে করণীয় সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন- ডা. নওসাবাহ্ নূর: সহকারী অধ্যাপক, মেডিসিন, পপুলার মেডিকেল কলেজ, ঢাকা।