• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

চোখে ঝাপসা দেখছেন? দ্রুত যা করবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩  

কর্মব্যস্ত জীবনে দীর্ঘ সময় কাজের প্রয়োজনে বিভিন্ন দিকে দৃষ্টিপাতের ফলে চোখ হয়ে পড়ে ক্লান্ত, পরিশ্রান্ত। তাই হঠাৎই যেন চোখে ঝাপসা দেখতে শুরু করেন আপনি। এমন পরিস্থিতিতে দ্রুত কী করবেন জানেন?
ভারতীয় সংবাদমাধ্যম আজতাক বাংলায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, চোখে ঝাপসা দেখলে দ্রুত ৩টি কাজ করতে হবে।

এমনটি হলে প্রথমেই চোখ বন্ধ করে রাখুন ১ মিনিটের মতো। এরপর ধীরে ধীরে চোখের পলক ফেলুন। ‘আইন ব্লিক জাগ্ট মেয়ার আলস থাউজেন্ট ভরটে’ জার্মান ভাষার এ কথাটির মানে হলো এক পলক হাজারো শব্দের চেয়েও বেশি কথা বলে। এই পলক শুধু আপনার না বলা কথার ভাষাই নয়, আপনার চোখের সুরক্ষার বিশেষ হাতিয়ারও। তাই প্রতি মিনিটে কমপক্ষে ১৫ বার চোখের পলক ফেলতে চেষ্টা করুন।

মুনস্টার বিশ্ববিদ্যালয়ের অপথালমোলজির ডিরেক্টর নিকোল মনে করেন, দীর্ঘক্ষণ কাজ করার ফলে চোখে ঝাপসা অনুভূত হলে সবুজ আর নীল রঙে তাকাতে পারেন কিছুটা সময়। এতে চোখের ক্লান্তি অনেকটাই কমে যাবে।

চোখের ঝাপসা দেখা বা ক্ষীণ দৃষ্টিকে বাড়ানোর উপায় হিসেবে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ হাসপাতালের গবেষকরা মনে করেন ইয়োগা, প্রাণায়াম আর চোখের কিছু নির্দিষ্ট এরোবিক ব্যায়াম ভালো কাজ দেয়।

তাই চোখের যত্নে নিয়মিত এই তিনটি টিপস ফলো করুন। সেই সঙ্গে ডায়েটে রাখুন ভিটামিন এ, ওমেগা থ্রি ফ্যাটি এসিড, বিটা ক্যারোটিন ও লিউটিন সমৃদ্ধ খাবার।

মোবাইল, কম্পিউটার, টিভির ক্ষতিকর তেজস্ক্রিয় রশ্মি থেকে যতটা সম্ভব নিজের চোখকে দূরে রাখার চেষ্টাও চোখের ঝাপসা দেখার প্রবণতায় বাঁধা দেয়। সেই সঙ্গে সুরক্ষিত রাখে আপনার চোখ।