• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে

যে ৬ কারণে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩  

 আজকাল অনেক কম বয়সেই ডায়াবেটিস হয়ে যাচ্ছে আমাদের। এর পেছনে অন্যতম কারণ হচ্ছে অনিয়মিত জীবনযাপন। আমাদের দৈনন্দিন কিছু অভ্যাস এবং অসচেতনতা রোগটির ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। জেনে নিন কোন কোন কারণে বেড়ে যায় ডায়াবেটিসের ঝুঁকি। 

  1. অত্যধিক চিনিযুক্ত এবং প্রক্রিয়াজাত খাবার গ্রহণ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, উচ্চমাত্রায় চিনি খেলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।
  2. শারীরিক নিষ্ক্রিয়তা ডায়াবেটিসের ঝুঁকির অন্যতম প্রধান কারণ। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বলছে, নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে ও ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। 
  3. জার্নাল অব ক্লিনিক্যাল ইনভেস্টিগেশনে প্রকাশিত গবেষণা বলছে, ডায়াবেটিসের বংশগত দিকটির উপর জোর না দেওয়া ডায়াবেটিসের জটিলতা আরও বাড়িয়ে দেয়। পারিবারিক ইতিহাস আছে এমন ব্যক্তিদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি থাকে এটি ভুলে গেলে চলবে না। 
  4. নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করার অভ্যাস না থাকলে জটিলতা আরও বাড়ে ডায়াবেটিসের। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন বলছে, ডায়াবেটিসের প্রাথমিক শনাক্তকরণ এবং ব্যবস্থাপনা উল্লেখযোগ্যভাবে এর জটিলতা হ্রাস করে।
  5. দীর্ঘস্থায়ী মানসিক চাপ রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন স্ট্রেস ম্যানেজমেন্টকে ডায়াবেটিস প্রতিরোধের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে উল্লেখ করেছে। 
  6. পর্যাপ্ত ঘুমের অভাব ইনসুলিন সংবেদনশীলতা ব্যাহত করতে পারে। ডায়াবেটিস কেয়ারের একটি গবেষণায় অপর্যাপ্ত ঘুমের সঙ্গে ডায়াবেটিসের ঝুঁকির নিবিড় সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।