• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন

ডিমের বিকল্প পুষ্টি আছে যেসব খাবারে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

মানব দেহের জন্য প্রয়োজনীয় প্রায় সব পুষ্টির উপাদানই ডিমে বিদ্যমান আছে। একটি সেদ্ধ ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন থাকে। তাই যেকোনো বয়সের মানুষই এটি খেয়ে থাকেন।
তবে বাজারে ডিমের দাম উঠা নামার ফলে অনেকে ডিমের বিকল্প খুঁজছেন। আবার অনেকে আছেন ডিম খেতে ভালোবাসেন না। তাই চলুন জেনে নিই ডিমের পুষ্টির বিকল্প যেসব খাবার আছে সেগুলো সম্পর্কে-

টোফু: সকালের নাশতায় ডিমের পরিবর্তে খেতে পারেন উদ্ভিজ্জ প্রোটিন টোফু। এটি তৈরি হয় সয়া মিল্ক দিয়ে। টোফুতে ক্যালরি থাকে মাত্র ৬২ গ্রাম। প্রচুর পরিমাণে আয়রনও আছে এতে। ডিম ও টোফু প্রায় একই পুষ্টিগুণ সমৃদ্ধ।

মিষ্টি কুমড়া: অনেকেই মিষ্টি কুমড়া খেতে চান না। কিন্তু জানেন কি, মিষ্টি কুমড়ায় রয়েছে ডিমের সমান পুষ্টি। তাই খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

ছোলা: ছোলায় রয়েছে ভরপুর পরিমাণে প্রোটিন। তাই ডিমের বিকল্প হিসেবে ছোলার ওপর ভরসা রাখতেই পারেন। ১০০ গ্রাম ছোলায় আছে ১৭ গ্রাম আমিষ বা প্রোটিন, ৬৪ গ্রাম শর্করা বা কার্বোহাইড্রেট এবং ৫ গ্রাম ফ্যাট বা তেল। এ ছাড়া প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম আছে, লৌহ ১০ মিলিগ্রাম এবং ভিটামিন এ ১৯০ মাইক্রোগ্রাম।

অলিভ অয়েল: ডিম ছাড়া কেক খেতে চান? তাহলে অলিভ অয়েল দিয়ে কেক বানাতে পারেন। ডিমের স্থান অনেকটাই পূরণ করে দেবে এটি। এ ছাড়া প্রতিদিনের রান্নায় একটু করে অলিভ অয়েল থাকলে আপনার ডিমের পুষ্টিচাহিদা পূরণ হবে।

কলা: একটি ডিমের সমান পুষ্টি পাবেন একটি কলায়। সকালে ডিমের বদলে ১/৪ স্ম্যাশড্ কাপ কলা খেতে পারেন। এতে পুষ্টির ঘাটতি মিটে যাবে।

চিয়া বীজ: ডিমের বিকল্প হিসেবে খেতে পারেন চিয়া বীজ। রান্নায় ব্যবহার করতে পারেন এক টেবিল চামচ চিয়া বীজ। স্বাদের পাশাপাশি রান্না থেকে ডিমের সমপরিমাণ প্রোটিন পাবেন।

সয়াবিন: উদ্ভিদজাত খাবারের মধ্যে সয়াবিন হলো প্রোটিনের সমৃদ্ধ উৎস। ১০০ গ্রাম সয়াবিনে প্রোটিন রয়েছে ৩৬ গ্রাম। ডিম, মাছ, মাংস না খেয়েও প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত রাখা যায়, যদি রোজের পাতে থাকে সয়াবিন। সয়াবিন সব বয়সের জন্য ভীষণ উপকারী। রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তোলে সয়াবিন। সয়া মিল্কও খেতে পারেন। এতেও প্রোটিন রয়েছে ভরপুর পরিমাণে।