• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গাজার অভুক্ত মানুষদের জন্য ৩ জাহাজে যাচ্ছে ত্রাণ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪  

ইসরায়েলের চলমান যুদ্ধে গাজায় অনাহারে থাকা মানুষদের জন্য প্রায় ৪শ’ টন খাদ্য ও অন্যান্য সামগ্রী নিয়ে রওনা হয়েছে তিনটি জাহাজের একটি বহর।

জাহাজগুলো সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে শনিবার গাজা উপত্যকার দিকে রওয়ানা হয়েছে। ত্রাণের বহরটি একটি পণ্যবাহী জাহাজ এবং একটি উদ্ধারকারী জাহাজ দ্বারা টেনে গাজায় নিয়ে যাওয়া হচ্ছে।

দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানিয়েছে, এসব জাহাজে চাল, পাস্তা, ময়দা, ডাল, টিনজাত সবজি ও  প্রোটিনের মতো খাওয়ার জন্য প্রস্তুত আইটেম আছে। এগুলো ১০ লাখেরও বেশি খাবার প্রস্তুত করার জন্য যথেষ্ট।

এর আগে গত ১৬ মার্চ স্প্যানিশ এনজিও ওপেন আর্মস পরিচালিত একটি ত্রাণবাহী জাহাজ ২০০ টন খাদ্য সহায়তা দেয়। যা বিতরণ করেছিল দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসি)

এদিকে, লেবাননের দক্ষিণাঞ্চলীয় রেমিশে গোলাবর্ষণে জাতিসংঘের তিন পর্যবেক্ষক ও একজন অনুবাদক আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ বিস্ফোরণের পেছনে ইসরাইলি ড্রোন হামলার কথা জানালেও ইসরাইলি সামরিক বাহিনী এর দায় অস্বীকার করেছে।

অপরদিকে, গাজা থেকে প্রায় নয় হাজার রোগীর জরুরি চিকিৎসার জন্যে স্থানান্তর প্রয়োজন। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনী এই অঞ্চলে কেবলমাত্র ১০টি হাসপাতাল কার্যকর থাকার প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস শনিবার এ কথা বলেছেন।

এক্সে তিনি বলেছেন, পুরো গাজায় মাত্র ১০টি হাসপাতাল কার্যকর রয়েছে। হাজার হাজার রোগী স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যুদ্ধের আগে গাজায় ৩৬টি হাসপাতাল চালু ছিল।