• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মুখের চর্বি কমাবেন যেভাবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪  

মুখে মেদ জমলে চেহারার সৌন্দর্য চাপা পড়ে। শরীরে জমে থাকা মেদ ব্যায়ামের মাধ্যমে দূর করা গেলেও মুখের মেদ কমাতে বেশ কসরত করতে হয়। মুখ খোলা বা হাঁ করে রেখে ঘুমালে বাড়ে মুখে মেদের প্রবণতা। মুখের মেদ কমাতে কয়েকটি ব্যায়াম করতে হবে, সেই সঙ্গে মেনে চলতে হবে কিছু নিয়ম। মুখে মেদের পরিমাণ বাড়লে দেখতেও বয়স্ক লাগে। এ জন্য প্রতিদিনের খাবারে ভাজাভুজি, বেশি পরিমাণে চিনি আর লবণ বাদ দিতে হবে। এছাড়া মুখের বাড়তি মেদ, ডাবল চিন সব দূর হয়ে পাবেন স্লিম, টানটান আকর্ষণীয় চেহারা।

কীভাবে? জেনে নিন:

চুইংগাম চিবানো: চুইংগাম চিবোলে মুখের বাড়তি মেদ ঝরে যায়। এতে গালের পেশির ব্যায়াম হবে। চোয়াল তীক্ষ্ণ হবে। তবে চিনিযুক্ত চুইংগাম খেলে তা হিতে বিপরীত হতে পারে। বাজারে অনেক ধরনের সুগারফ্রি চুইংগাম পাওয়া যায়। সেগুলো খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

ভ্রু কুঁচকানো: ভ্রু কুঁচকে কথা বলা মানেই বিরক্তির প্রকাশ। কিন্তু মুখের মেদ কমাতে এর জুড়ি নেই। তর্জনী ও মধ্যমার সাহায্যে ভ্রু ওপরে ও নিচে নামাতে হবে। এভাবে দিনে কয়েকবার করলে মুখের মেদ ও সেই সঙ্গে বলিরেখাও কমবে।

পাউট: শুধু সেলফি তোলার জন্য নয়, বরং মুখের মেদ কমাতে ব্যবহার করুন এই হাতিয়ার। দিনে ৭ থেকে ১০ বার এই ব্যায়ামটি করলে মুখে মেদ কমার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

ফেস লিফট: ওপরের ঠোঁট ও চিবুক হাত দিয়ে ধরে ওপরের দিকে তুলে রাখুন। ১০ সেকেন্ড এইভাবে থাকুন। নিয়ম করে দিনে দশবার এই ব্যায়াম করলে মুখে বলিরেখা পড়া অনেকটাই আটকানো যাবে।

এসব ব্যায়াম করার পাশাপাশি ডায়েটে পরিবর্তন আনুন

শরীরে অতিরিক্ত ফ্যাট জমা মানেই আপনার খাওয়া-দাওয়ার রুটিনে কোনো ভুল আছে। আর সেক্ষেত্রে আপনাকে কমাতে হবে ক্যালোরি ইনটেক। খাদ্যতালিকা থেকে ছেঁটে ফেলুন বাড়তি ফ্যাট, রিফাইন্ড কার্বোহাইড্রেট, মিষ্টি। বাদ দিতে হবে মদ্যপান। খাওয়া চলবে না কোনও সফট ড্রিংকস। এমন খাবার খান যা প্রোটিন, ফাইবারে পরিপূর্ণ।  

প্রচুর পানি পান করতে হবে

পানি আমাদের শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। পানি কম পান করলে হজমে সমস্যা দেখা যায়। খাবার হজম না হলেও কিন্তু ওজন বাড়ে। শরীরকে প্রয়োজনমাফিক পানিতে জোগান দিতে পারলে বাড়বে মেটাবলিজম। দিনে ৩-৪ লিটার পান অবশ্যই পান করবেন।

মেকআপ ও হেয়রস্টাইল

কোনো বিশেষ দিনে মেকআপের সাহায্যেও আপনার ফোলা গাল লুকিয়ে ফেলতে পারেন। কনট্যুরিংয়ের সাহায্যে পেতে পারেন পছন্দের গড়ন। এক্ষেত্রেও ইউটিউবের নানা টিউটোরিয়াল দেখতে পারেন। হেয়ারস্টাইল দিয়েও মুখের আদল পরিবর্তন করে ফেলা সম্ভব।