• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন

গোসলের পরপরই যেসব কাজ করা উচিত নয়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩  

আমাদের শরীরকে ঘাম আর লেগে থাকা ধুলাবালি থেকে পরিষ্কার রাখতে গোসলের কোনো বিকল্প নেই। তাই প্রতিদিন গোসল করা জরুরি। তবে এমন কিছু কাজ আছে যা গোসলের পরপরই করা উচিত নয়।

আসলে গোসল করলে শরীরের তাপমাত্রা দ্রুত পরিবর্তন হয়। এমনকি রক্তচাপও প্রভাবিত হয়। তাই কিছু কাজ আছে যা গোসলের পরপরই করা উচিত নয়।

গোসলের পরপরই পানি পা করবেন না: এ বিষয়ে আয়ুর্বেদ শাস্ত্র বলছে, গোসল করলে শরীরের তাপমাত্রা পরিবর্তন হয়ে যায় ও রক্ত সঞ্চালন বেড়ে যায়। এমন অবস্থায় আপনি যখন পানি পান করেন, তখন তা হঠাৎ করে রক্ত চলাচলে প্রভাব ফেলে।

আর এ কারণে রক্তচাপ ভারসাম্যহীন হয়ে পড়তে পারে। তাই গোসলের পর কিছুক্ষণ সময় নিয়ে তবেই পানি পান করুন।

ত্বকে খুব বেশি ঘষবেন না: গোসলের পর ত্বক জোরে ঘষবেন না। গোসেলের সময় ত্বক ভেতর থেকে নিজেকে ডিহাইড্রেটের কাজ করে। এটি ত্বক থেকে পানির কণা টেনে নেয় ও ত্বকের শুষ্কতা কমায়। তাই গোসলের পরপরই ত্বক বেশি ঘষলে চুলকানি ও শুষ্কতার মতো সমস্যা হতে পারে।

চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না: ড্রায়ারের সাহায্যে কখনো ভেজা চুল শুকাবেন না। এই অভ্যাস চুলের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নেয় ও চুলকে সম্পূর্ণ শুষ্ক করে তোলে।

এ কারণে চুল ঝরঝরে হয়ে যায় ও অনেক সময় তা ভাঙতে শুরু করে। এছাড়া চুলের আগাও ফাটতে শুরু করে।

গোসলের পরপরই রোদে বের হবেন না: গোসলের পরপরই রোদে বের হওয়া বা গরম জায়গায় যাওয়া উচিত নয়। এতে করে আপনার ঠান্ডা লাগতে পারে। কারণ গোসলের পর শরীরের ভেতরের তাপমাত্রা ঠান্ডা থাকে।

গোসলের পরপরই যদি আপনি রোদে বের হন বা গরম স্থানে যান; তাহলে শরীরের বাইরে ও ভেতরের তাপমাত্রায় পরিবর্তন ঘটে। যে কারণ আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।