• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

মঠবাড়িয়ায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরীর দায়ে ১ জনের জরিমানা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৪  

মঠবাড়িয়া প্রতিনিধি: পিরোজপুরের মঠবাড়িয়ায় পরিবেশের জন্য ক্ষতিকর কাঠ পুড়িয়ে কয়লা তৈরীর দায়ে ১ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কাউয়ূম ১৭ ফেব্রুয়ারী শনিবার বিকেলে উপজেলার সাপলেজা ইউনিয়নের নলী জয়নগর গ্রামে অভিযান পরিচালনা করেন। এ সময় ওই গ্রামের বাসিন্দা মোঃ রিমন খানের ছেলে রিফাতকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ৪ টি চুল্লি গুড়িয়ে দেয়া হয়।

স্থানীয় সুত্রে জানা গেছে, রিফাত খান বহু বছর ধরে নর নলী জয়নগর গ্রামে খালের পাড়ে ও ফসলী জমিতে ৪-৬ টি চুল্লি (চুলা) তৈরী করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরী করে আসছে। প্রশাসন প্রতি বছরই মোবাইল কোর্ট দিয়ে জরিমানাসহ চুল্লি গুড়িয়ে দেয়। ফাঁকে-ফাঁকে সুযোগ বুঝে প্রশাসনের চোখ ফাঁফি দিয়ে কাঠ পুড়িয়ে কয়লা তৈরী করেন। এগুলো ট্রাকে করে দেশের বিভিন্ন কারখানায় বিক্রি করে। চুলায় আগুন ধরিয়ে দিলে গোটা এলাকা ধোঁয়ায় ছেয়ে যায়। আশপাশের গাছের পাতা ঝড়ে যায়। এলাকার বৃদ্ধ ও শিশুদের শ্বাস কষ্ট বেড়ে যায়।

নির্বাহী  ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কাউয়ূম বলেন, পরিবেশ দূষণ করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরী করায় ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন- ১৯৯৫’ বাস্তবায়নের লক্ষে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় চুল্লি মালিক রিফাত খানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ৪ টি চুল্লি গুড়িয়ে দেয়া হয়। জনস্বার্থে পরিচালিত মোবাইল কোর্ট আগামীতেও চলমান থাকবে।