• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বৃত্তিমূলক মহিলা প্রশিক্ষণ শেষে ৭৫ জনকে সনদ প্রদান

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩  

মঠবাড়িয়া প্রতিনিধি : নারীদের স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল করার লক্ষ্যে পিরোজপুরের মঠবাড়িয়ায় বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রে ৩ মাস ব্যাপী ফ্রি প্রশিক্ষণ শেষে ৭৫ জন নারীকে সনদ প্রদান করা হয়েছে। এসময় প্রত্যেক সদস্যকে ৩ মাসের সম্মানী ব্যবৎ ৯ হাজার টাকা প্রদান করা হয়েছে। মহিলা বিষয়ক অধিদপ্তর দ্বারা পরিচালিত এ প্রশিক্ষণ কেন্দ্রে ১১ মার্চ শনিবার সকালে সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহা পরিচালক ফরিদা পারভীন।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা উর্মি ভৌমিক এর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈকত জামিল, পিরোজপুর জেলা মহিলা বিষয়ক  কর্মকর্তা মোঃ আলতাফ হোসেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন আকন, অফিস সহায়ক মারুফুজ্জামান ও বিভিন্ন গণ মাধ্যম কর্মিবৃন্দ।

সরেজমিনে উপজেলার হলতা গুলিশাখালী ইউনিয়নে বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রে দেখা গেছে, বিভিন্ন বয়সী নারীরা অত্যান্ত আগ্রহের সাথে প্রশিক্ষণ গ্রহণ করছেন। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী হবার সুযোগ রয়েছে মঠবাড়িয়াসহ দেশের দক্ষিণাঞ্চলের নারীদের। বর্তমান প্যাকেজে কম্পিউটার ও সুইং মেশিন অপারেট বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

প্রশিক্ষণ কেন্দ্রটির প্রশিক্ষক মো. আব্দুর মন্নান জানান, বর্তমানে কম্পিউটার ও সুইং মেশিন অপারেট বিষয়ে প্রশিক্ষণ শেশে ৭৫ জন নারীকে সনদ ও সম্মানী প্রদান করা হয়েছে। ২০২০-২১ শিক্ষা বর্ষে গার্মেন্টস ও কম্পিউটার ট্রেনিং বিষয়ে ৩ মাস মেয়াদী প্রশিক্ষণে ভর্তির মধ্য দিয়ে এ কার্যক্রমের শুভ সূচনা হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন আকন বলেন, বর্তমানে ব্যাচে কম্পিউটার ও সুইং মেশিন অপারেট বিষয়ে ৭৫ জন নারীকে সনদ প্রদান করা হয়েছে এবং ৩ মাসের সম্মানী ব্যবৎ প্রত্যেকে ৯ হাজার টাকা প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, বছরে ৪ টি ব্যাচে প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণ গ্রহণ কালীন তিন মাসে শিক্ষার্থীদের থাকা খাওয়া সম্পূর্ন ফ্রি। ট্রেনিং শেষে প্রত্যেক শিক্ষার্থীকে সনদ প্রদান ও দৈনিক ১‘শ টাকা হারে সম্মানী দেয়া হয়। আগামী ব্যাচের জন্য ভর্তি কার্যক্রম অব্যাহত রয়েছে।