• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

হোয়াটসঅ্যাপে কারা অনলাইনে আছে জানতে পারবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪  

মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সারাক্ষণ কোনো না কোনো কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। পুরো বিশ্বে প্রতি মুহূর্তে কয়েকশ কোটি বার্তা আদান প্রদান হচ্ছে প্ল্যাটফর্মটিতে।

হোয়াটসঅ্যাপ অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো না। এখানে আপনাকে যে কোনো অপরিচিত মানুষ বিরক্ত করতে পারবেন না। এছাড়া ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে নানান ফিচার যুক্ত করছে। সম্প্রতি একটি নতুন ফিচারের কথা প্রকাশ্যে এসেছে।

হোয়াটসঅ্যাপ এখন এমন একটি ফিচার নিয়ে কাজ করছে যার সাহায্যে ইউজার দেখতে পাবেন তার কনট্যাক্ট লিস্টে থাকা কারা সম্প্রতি অনলাইন রয়েছেন। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েববিটাইনফো এই ফিচারের কথা প্রকাশ্যে এনেছে। তারা একটি স্ক্রিনশট প্রকাশ্যে এনেছে। সেখানে একটি কনট্যাক্টের তালিকা রয়েছে। যারা হোয়াটসঅ্যাপে অ্যাক্টিভ রয়েছেন তাদের নাম দেখা যাবে এই তালিকায়।

প্রযুক্তি বিশেষজ্ঞদের একাংশের মতে এই ফিচার চালু হলে তা ব্যবহারকারীদের জন্য কার্যকরী হবে। কখনো প্রয়োজন হলে এই তালিকা থেকেই দেখে নেওয়া যাবে কারা সেই নির্দিষ্ট সময়ে অনলাইন রয়েছে। ফলে আপনি বুঝতে পারবেন কাদের মেসেজ করলে জবাব পেতে পারেন। কিংবা হোয়াটসঅ্যাপে ফোন করলে তার উত্তর পেতে পারেন। ইউজারকে খুঁজে দেখতে হবে না তার হোয়াটসঅ্যাপের কনট্যাক্ট লিস্টে থাকা কারা অনলাইন আছেন। তার ফলে প্রয়োজনের ক্ষেত্রে কিছুটা সময় বাঁচানো সম্ভব হবে।

আপাতত অ্যান্ড্রয়েড মাধ্যমেই এই ফিচার নিয়ে কাজকর্ম শুরু হয়েছে। বিটা ভার্সনে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীদের ক্ষেত্রে উপলব্ধও হয়েছে এই ফিচার। তবে সকলের জন্য এখনো চালু হয়নি। যদিও বিটা টেস্টারদের কাছে যখন এই ফিচার পৌঁছে গিয়েছে। ধারণা করা হচ্ছে, হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে সব ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু হতে বেশি দেরি নেই। আইওএস ভার্সনে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার কবে লঞ্চ হতে পারে তা জানা যায়নি।