• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

অ্যাকাউন্ট হ্যাক হলে ফেসবুককে জানাবেন যেভাবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ মে ২০২৪  

ফেসবুকে নিয়মিত নিজের ছবি, ভিডিও, পোস্ট শেয়ার করছেন। দিনের বেশ অনেকটা সময় কাটাচ্ছেন ফেসবুক স্ক্রোল করে। তবে যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট। হ্যাকার থেকে বাঁচতে ফেসবুক নানান নিরাপত্তা ফিচার যুক্ত করেছে সংস্থা।

তবে এর পরও যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে আপনাকে প্রথমেই বেশ কয়েকটি কাজ করতে হবে। তা হলো- প্রথমে ফেসবুক কর্তৃপক্ষকে জানাতে হবে আপনার অ্যাকাউন্ট যে হ্যাক হয়েছে সেই তথ্য। এরপর যত দ্রুত সম্ভব ফেসবুকের বন্ধুদের জানানো, যেন তারা কোনো বিপদে না পড়ে।

এরপরের কাজ থানায় জিডি করা। যত দ্রুত সম্ভব কাজটি করতে হবে। হ্যাকারের যদি কোনো অসৎ উদ্দেশ্য থেকে থাকে তাহলে আপনার আইডি দিয়ে অপরাধমূলক কাজ করতে পারে। সেই দায়ভার যেন আপনার উপর না পড়ে তাই আগেই জিডি করুন।

এবার জেনে নিন কীভাবে ফেসবুক কর্তৃপক্ষকে জানাবেন আপনার আইডি হ্যাক হয়েছে-

এজন্য প্রথমে Facebook.com/hacked-এ যেতে হবে এবং ফেসবুককে জানাতে হবে করুন যে অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ই-মেল অ্যাড্রেস বা ফোন নম্বর লিখতে হবে। যে তথ্য চাওয়া হবে তা দিতে হবে। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি প্রমাণ করে যে ওই ব্যবহারকারীই অ্যাকাউন্টের প্রকৃত মালিক৷

এরপর বন্ধুদের সঙ্গে যোগাযোগ করুন। বন্ধুদের আপনার হ্যাক হওয়া অ্যাকাউন্টটিতে রিপোর্ট করতে বলুন। অন্য অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর প্রোফাইলে যেতে হবে, তারপর তিন বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করে ‘সাপোর্ট’ অপশনে ক্লিক করতে হবে। এর উদ্দেশ্য হল ফেসবুকে যত বেশি রিপোর্ট পড়বে, তত তাড়াতাড়ি অ্যাকাউন্ট ফেরত পাওয়ার সম্ভাবনা রয়েছে।