• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৮ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মেটার স্মার্ট চশমা দিয়ে করা যাবে ‘লাইভ-স্ট্রিম’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

বিশ্বের জনপ্রিয় চশমা প্রস্ততকারী প্রতিষ্ঠান রেবনের সঙ্গে যৌথভাবে ‘রেবন স্টরিজ’ নামে স্মার্ট চশমা বাজারে এনেছিল সামাজিক মাধ্যম ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটা। এবার নতুন আরেকটি স্মার্ট চশমা এনেছে মার্কিন প্রযুক্তির জায়ান্ট কোম্পানিটি। যার নাম ‘রেবন মেটা স্মার্ট গ্লাস’। নতুন প্রজন্মের এই চশমার আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো—ফার্স্ট পার্সন পার্সপেক্টিভ লাইভস্ট্রিমিং।


মূলত এর সাহায্যে ব্যবহারকারীরা যাই দেখবেন, তাই লাইভস্ট্রিমিং করতে পারবেন। যা একেবারে রিয়াল টাইম ভিত্তি দেবে। তবে ফেসবুক ও ইনস্টাগ্রামেই তা লাইভস্ট্রিম করা যাবে।

জানা গেছে, স্মার্ট এই চশমার ফ্রেমে দেওয়া হয়েছে ১২ এমপি (মেগা পিক্সেল) ক্যামেরা সেন্সর ও এলইডি ইউনিট। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে মেটা তার প্রথম স্মার্ট গ্লাস বাজারে এনেছিল।


মেটা স্মার্ট চশমা : দাম ও অন্যান্য তথ্য

স্ট্যান্ডার্ড লেন্স দিয়ে তৈরি এই স্মার্ট চশমার দাম পড়বে ২৯৯ মার্কিন ডলার। এছাড়া পোলারাইজড ও ট্রানজ়িশন লেন্স দিয়ে তৈরি স্মার্ট চশমার দাম হবে যথাক্রমে ৩২৯ ও ৩৭৯ মার্কিন ডলার। মোট ১৫০টি ভিন্ন কাস্টম ফ্রেম ও লেন্স ডিজ়াইনের কম্বিনেশনে এই স্মার্ট চশমা পাওয়া যাবে।

 

আপাতত এই স্মার্ট চশমা বিশ্বের ১৫টি দেশে প্রি-অর্ডার করা যাবে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও ইউরোপিয়ান মার্কেটে আগামী ১৭ অক্টোবর থেকে ডিভাইসটি কিনতে পারবেন ক্রেতারা। তবে বাংলাদেশ বা প্রতিবেশী ভারতে এই স্মার্ট চশমা কবে নাগাদ পাওয়া যাবে, সে বিষয়ে মেটা এখনও কিছু জানায়নি।

মেটা স্মার্ট চশমার ফিচার

১২ এমপি সেন্সর ও এলইডি লাইট দেওয়া হয়েছে চশমাটিতে। রেকর্ডিং ইন্ডিকেটরটি বসানো হয়েছে চশমার দুটি সার্কুলার কাটআউটের মাঝে। এই চশমার ক্যামেরা ব্যবহার করে ৩০২৪ বাই ৪০৩২ পিক্সেলের দুর্দান্ত ছবি ও ১০৮০ পিক্সেলের ভিডিও ক্যাপচার করা যাবে।
এছাড়া মেটা ভিউ অ্যাপ এর সাহায্যে অত্যন্ত দ্রুততার সঙ্গে ভিডিও ফাইলগুলো শেয়ার করা যাবে।

মেটা রেবন স্মার্ট চশমার সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো তার ফার্স্ট পার্সন পার্সপেক্টিভ লাইভস্ট্রিমিং। এর সাহায্যে ব্যবহারকারীরা যাই দেখবেন, তারই লাইভস্ট্রিমিং করতে পারবেন। যা একেবারে রিয়াল টাইম ভিত্তি  দেবে। ফেসবুক ও ইনস্টাগ্রামেই তা লাইভস্ট্রিম করা যাবে।


যদিও এই নতুন চশমার কোনো ডিসপ্লে নেই। মেটা জানিয়েছে, আগের রেবন স্টরিজ এর তুলনায় এই নতুন চশমার ডুয়াল ওপেন-ইয়ার স্পিকার্স অডিও লিকেজ আরও কম করতে পারে। সে কারণেই নতুন চশমাটি আগের থেকে আরও ৫০% বেশি সাউন্ড দিতে পারে।

এছাড়া পারফরম্যান্সের জন্য এই চশমায় কোয়ালকমের স্ন্যাপড্রাগন এআর-১ ও জেন-১ প্ল্যাটফর্ম প্রসেসর রয়েছে। এই প্রসেসর পেয়ার করা রয়েছে ৩২ জিবি ইনবিল্ট স্টোরেজের সঙ্গে। এছাড়াও আগের থেকে এই চশমার ডিজ়াইন আরও পাতলা করা হয়েছে। এক চার্জে যা ৪ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। একবার সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৭৫ মিনিট।