• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে

হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধারে গুগলের পরামর্শ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

সম্প্রতি গুগল ড্রাইভের কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, তাদের ফাইল ও ফোল্ডার হারিয়ে যাচ্ছে। অনেকেই জানিয়েছেন, তাদের অ্যাকাউন্ট থেকে কয়েক মাসের ডাটা খুঁজে পাওয়া যাচ্ছে না। নাইনটুফাইভগুগল’র সূত্রে জানায় যায়, গুগল বিষয়টি নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে। গুগলের পক্ষ থেকে জানানো হয়— ডেস্কটপ অ্যাপের ড্রাইভ থেকে এমন ঘটনা ঘটেছে।

বিষয়টিকে একটি বিপজ্জনক ঘটনা বলে মন্তব্য করেছে সংবাদমাধ্যম এনগেজেট। সংবাদমাধ্যমটি জানায়, এক ব্যবহারকারী সাপোর্ট ফোরামে অভিযোগ করেন— তার প্রতি দিন আপডেট করা একটি স্প্রেডশিট থেকে গত পাঁচ বছরের প্রায় সব ডাটা মুছে গেছে। ভার্সন হিস্টোরিতে দেখা যাচ্ছে, তার সর্বশেষ ভার্সন দেখাচ্ছে জানুয়ারি ২০১৯। আরেকজন অভিযোগ করেন, তার ড্রাইভ এ বছরের মে মাসে ফিরে গেছে এবং একইসঙ্গে সংশ্লিষ্ট সব ডাটা হারিয়ে গেছে।

গুগল একটি পোস্টে জানায়, আমরা ডেস্কটপ ড্রাইভ ব্যবহারকারীদের বিষয়টি নিয়ে তদন্ত করছি এবং ফলোআপে রেখেছি। গুগল আরও জানায়, ডেস্কটপ ড্রাইভের ভি৮৪.০.০.০-৮৪.০.৪.০৯ সংস্করণে মূলত এই সমস্যা দেখা দিয়েছে। তারা ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে— অ্যাকাউন্ট ডিসকানেক্ট না করতে এবং ড্রাইভএফএস নামে একটি নির্দিষ্ট অ্যাপকে সরাতে এবং ডিলিট করতেও নিষেধ করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, সম্ভব হলে অ্যাপ ডাটার ফোল্ডারটির একটি কপি কম্পিউটারের হার্ড ড্রাইভে সেভ করে রাখতে।

এছাড়া ফাইল রিকভার বা পুনরুদ্ধার করতে গুগলের পক্ষ থেকে কিছু উপায় বলে দিয়েছে বলে জানায় এনগেজেট। এর মধ্যে ট্র্যাশ চেক করা। যেহেতু ট্র্যাশে থাকা ফাইল ৩০ দিন পর আপনা আপনি মুছে যায়। আরও একটি ভালো পরামর্শ হলো— অ্যাকটিভিটি প্যানেল চেক করা। এখান থেকে জানা যাবে, কোন তারিখে কোন ফাইল ডিলিট হয়েছে। অবশ্য সাপোর্ট ফোরামে ব্যবহারকারীরা অভিযোগ করেছে— অ্যাকটিভিটি প্যানেলে সাম্প্রতিক ঘটনায় মুছে যাওয়া ফাইলের রেকর্ড দেখাচ্ছে না।