• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

যেসব নিয়ম মানলে অর্ধেকে নেমে আসবে বিদ্যুৎ বিল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

গরমে বিদ্যুৎ বিলের পরিমাণ যতটা বেশি আসে, সেই তুলনায় শীতে খানিকটা কম থাকে। কিন্তু শীতে বৈদ্যুতিক পাখা না চালিয়েও অনেক টাকা বিল আসছে? এমনটি হলে আপনাকে এমন কিছু টিপস মেনে চলতে হবে, যাতে আপনি এসি, ফ্রিজ ও অন্যান্য বৈদ্যুতিক গ্যাজেট চালালেও বিদ্যুৎ বিল অনেকটাই কম আসবে।

সাধারণ বাল্বের পরিবর্তে কম শক্তি বা পাওয়ারের বাল্ব ব্যবহার করুন। এতে বিদ্যুৎ খরচ কম হবে। আপনার মনে হতেই পারে, তাহলে কী ভাল আলো হবে না? একেবারেই তা নয়, কম পাওয়ারের আলো আপনার ঘরকে ভালোরকম আলো করে রাখবে। আপনি সিএফএল বা এলইডি লাইট ব্যবহার করে প্রায় ৭০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন।

ফ্রিজার ডিফ্রস্ট রাখুন

যদি আপনার ফ্রিজে প্রচুর পরিমাণে বরফ জমে থাকে, তবে এই বরফের কারণে ফ্রিজের ঠান্ডা হওয়ার ক্ষমতা কমে যায় ও এটি বেশি পরিমাণে বিদ্যুৎ খরচ করে। তাই, সবসময় ফ্রিজকে ডিফ্রোস্ট করে রাখুন এবং গরম খাবারকে একটু ঠাণ্ডা হওয়ার পরই ফ্রিজে রাখুন। এতে বিদ্যুৎ বিল কম খরচ হবে।

অপ্রয়োজনে বন্ধ রাখুন

টিভি, ল্যাপটপ, মোবাইল চার্জার ইত্যাদি বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করার পরে অবশ্যই তাদের পাওয়ার সুইচটি বন্ধ করুন। যদি মনে করেন, টিভি দেখা হয়ে গেছে। আর তা আপনি রিমোট দিয়ে বন্ধ করে রেখেছেন। তাহলে সেই অভ্যাস পাল্টে নিন। কারণ আপনার মনে হতে পারে যে, আপনি রিমোট দিয়ে টিভিটি বন্ধ করেছেন। কিন্তু আদৌ তা পুরোপুরি বন্ধ হয় না। ফলে বিদ্যুৎ খরচ করে।

এসি চালানোর সময় ঘর বন্ধ রাখুন

আপনি যদি এসি চালান তবে বাড়ির সমস্ত জানালা, দরজা ও স্কাইলাইট ইত্যাদি সঠিকভাবে বন্ধ আছে কি না তা নিশ্চিত করার চেষ্টা করুন। এসির পরিবর্তে সিলিং ফ্যান বা টেবিল ফ্যান ব্যবহার করতে পারেন। আর এসব টিপস অনুসরণ করে আপনি বিদ্যুৎ বিল কমাতে পারেন।